বড় হচ্ছে হোটেল রেস্টুরেন্ট ব্যবসা

70

দেশে হোটেল ও রেস্টুরেন্ট ব্যবসা প্রসারিত হচ্ছে। এই খাতে কর্মসংস্থান যেমন বাড়ছে, তেমনি জাতীয় আয়ে অবদানও বাড়ছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জরিপে দেখা যায়, গত এক দশকে হোটেল-রেস্টুরেন্টের সংখ্যা বেড়েছে ৫৮ শতাংশের বেশি। সেইসঙ্গে এই খাতে কর্মসংস্থান বেড়েছে দ্বিগুণেরও বেশি।
সম্প্রতি ‘হোটেল ও রেস্টুরেন্ট জরিপ-২০২১’-এর ফলাফল প্রকাশ করেছে বিবিএস। দেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) হোটেল ও রেস্টুরেস্ট উপখাতের অবদান জানাতে এই জরিপটি করা হয়েছে। প্রতিবেদনে এই খাতে কর্মসংস্থান, মজুরি ও বেতন, পরিচালন ব্যয়, সম্পদসহ বিভিন্ন তথ্য উঠে এসেছে। জরিপের ফলাফল অনুযায়ী ২০২১ সালে দেশের মোট হোটেল ও রেস্টুরেন্ট প্রতিষ্ঠানের সংখ্যা ৪ লাখ ৩৬ হাজার। যেখানে ২০০৯-১০ অর্থবছরের জরিপে ছিল মাত্র ২ লাখ ৭৫ হাজার। অর্থাৎ এক দশকের ব্যবধানে এই খাতের স¤প্রসারণ হয়েছে ৫৮ শতাংশের বেশি।
এবারের জরিপের ফলাফল অনুযায়ী হোটেল ও রেস্টুরেন্টে নিযুক্ত ব্যক্তির সংখ্যা ২০ লাখ ৭২ হাজার। আগের জরিপে ছিল ৯ লাখ ৪ হাজার। অর্থাৎ এই খাতে দ্বিগুণেরও বেশি কর্মসংস্থান বেড়েছে। তবে করোনাকালীন সময়ে দেশে হোটেল-রেস্টুরেন্টে কী ক্ষতি হয়েছে সে বিষয়টি উঠে আসেনি। এ বিষয়ে বিবিএস কর্মকর্তারা জানান, সামগ্রিক অর্থনীতিতে হোটেল-রেস্টুরেন্টের অবদান জানতে জরিপটি করা হয়েছে। আগের প্রাপ্ত তথ্যের সঙ্গে তুলনা করা হয়েছে। করোনার সময় অনেক হোটেল-রেস্টুরেন্ট বন্ধ হয়ে গেলেও পরবর্তীকালে আবার চালু হয়েছে। বিবিএস কর্মকর্তারা জানান, দেশের জাতীয় পরিসংখ্যান সংস্থা (এনএসও) এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) যৌথভাবে এই জরিপটি করেছে। মূলত ২০১৩ সালে এ-সংক্রান্ত শুমারির তথ্য এবং ৫০০ নমুনা এলাকায় হালনাগাদকৃত তালিকা ব্যবহার করে ৬ হাজার ৪০৪টি হোটেল ও রেস্টুরেন্ট প্রতিষ্ঠান হতে তথ্য সংগ্রহ করা হয়েছে। মাঠ পর্যায়ে ২০২১ সালের মার্চ-এপ্রিল মাসে তথ্য সংগ্রহ করা হয়েছে। ফলাফলে দেখা যায়, ২০২১ সালে দেশে হোটেল ও রেস্টুরেন্ট প্রতিষ্ঠানে নিযুক্ত ২০ লাখ ৭২ হাজার ব্যক্তির মধ্যে বেতনভোগী কর্মী ১২ লাখ ৮১ হাজার জন। অবশিষ্ট ৭ লাখ ৯০ হাজার রয়েছেন মালিক, অংশীদার বা অবৈতনিক শ্রমিক।
প্রতিটি হোটেল বা রেস্টুরেন্টে গড়ে ৪ দশমিক ৭৫ জন ব্যক্তি নিয়োজিত রয়েছেন। জরিপে চার ধরনের মালিকানা অনুসরণ করা হয়েছে। এর মধ্যে সরকারি, আধাসরকারি, বেসরকারি ও যৌথ উদ্যোগের প্রতিষ্ঠান রয়েছে।