বড় ছক্কায় এগিয়ে বাংলাদেশিরাই

19

দুর্নাম আছে, বাংলাদেশের ব্যাটসম্যানেরা চাইলেই ছক্কা মারতে পারেন না। বড় ছক্কা! সে তো বহুদূরের কথা। ফলে টি-টোয়েন্টি ক্রিকেটে তাদের পশ্চাৎপদতাও বেশ স্পষ্ট। দলে পাওয়ার হিটার না থাকায় এই ফরম্যাটে সাফল্যও ততটা দৃশ্যমান নয়। কিন্তু বঙ্গবন্ধু বিপিএলে এসে যেন ভোজবাজির মত বদলে গেলেন এদেশের ব্যাটসম্যানেরা। ছক্কা হাঁকাচ্ছেন প্রায় প্রতি ম্যাচেই। এবং আশার কথা হল, টুর্নামেন্টে এই পর্যন্ত যে কয়টি বড় ছক্কা হয়েছে তার সিংহভাগই এসেছে বাংলাদেশি ব্যাটসম্যানদের ব্যাট থেকে।
গত ২৭ ডিসেম্বর পর্যন্ত চলতি বিপিএলে বড় ৫টি ছক্কার তিনটিই মেরেছেন লাল সবুজের ব্যাটসম্যানরা।
সবচাইতে বড় ছক্কাটি এসেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স দলপতি মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে। দৈর্ঘ্যে তা ১১৩ মিটার। যমুনা ব্যাংক ঢাকা প্লাটুনের বিপক্ষে তার সুবিশাল ছক্কাটি এসেছিল রান প্রসবা জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।
তারপরেই আছেন, জাতীয় দলে নিয়মিত হওয়ার চেস্টায় থাকা চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। তার ছক্কার দৈর্ঘ্য ১১০ মিটার। ১০৯ মিটারের ছক্কা হাঁকিয়ে তিনে কুমিল্লা ওয়ারিয়র্সের ডেভিড মালান। ১০৮ মিটার দৈর্ঘ্যরে ছক্কা মেরে চারে খুলনা টাইগার্সের হার্ড হিটার রাইলি রুশো। আর ১০৬ মিটারের ছক্কা হাঁকিয়ে পাঁচে খুলনার টপ অর্ডার শামসুর রহমান শুভ।