ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত নারী সুস্থ আছেন

8

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভাল রয়েছেন। এ রোগীর জন্য প্রয়োজনীয় ইনজেকশনের সবগুলো ভায়ালও পাওয়া গেছে। সেই ইনজেকশন পাওয়া গেছে। প্রথম দিকে ইনজেকশনটি খুঁজে পাওয়া যাচ্ছিল না। এ নিয়ে এক সপ্তাহের চেষ্টায় শেষ পর্যন্ত সেই ওষুধটির কিছু ডোজ দিয়ে চিকিৎসা শুরু করতে হয়েছিল। আক্রান্ত ওই রোগী একজন নারী।
চট্টগ্রামে প্রথমবারের মতো শনাক্ত হওয়া এ রোগের চিকিৎসার তত্ত্বাবধানকারী চট্টগ্রাম মেডিক্যাল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ জয় জানান, ‘এখন তার চোখে এটি রয়েছে। এখান থেকেই যাতে রোগটি শেষ হয়ে যায়, সে কারণে প্রয়োজনীয় সব ওষুধ প্রয়োগ করা হচ্ছে।
এ বিষয়ে চট্টগ্রামের পটিয়ার বাসিন্দা ওই রোগীর মেজ ছেলে বেলাল হোসাইন বলেন, ‘ডাক্তাররা মায়ের জন্য যে ইনজেকশনটি লাগবে বলে জানিয়েছেন, প্রথমদিকে ৬ দিন ধরে সবখানে আমরা ওষুধটা তন্ন তন্ন করে খুঁজেছি। অনেক খোঁজাখুঁজির পর বিকন ফার্মাসিউটিক্যালসের ২টি এবং ইন্ডিয়ান একটি কোম্পানির ২০টি ভায়াল পাওয়া গিয়েছিল। পরে অবশ্য সবগুলো পাওয়া যায়। এর আগে গত ২৫ জুলাই প্রতিদিন ৫ ভায়াল করে ১৫ দিন ইনজেকশনটি প্রয়োগের নির্দেশনা দিয়েছিলেন চিকিৎসকরা
তথ্য মতে, করোনার কারণে সপ্তাহখানেক আগে বাবাকে হারিয়ে পুরো পরিবার এমনিতেই বিধ্বস্ত। এর পরপরই মায়ের এ রোগের কথা জানতে পারে সন্তানরা। এ অবস্থায় তাকে নিয়ে আসা হয় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে। চিকিৎসার জন্য আলাদা বোর্ড গঠন করা হয়। এ বোর্ডের অধীনেই চলছে চিকিৎসা।
এ বিষয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ও কোভিড-১৯ এর ফোকাল পার্সন ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী বলেন, বর্তমানে তিনি ভালো আছেন। ওষুধপত্রও পাওয়া গেছে। চিকিৎসা চলছে। আরেকটি মেডিক্যাল বোর্ড গঠন করে পরবর্তী সিদ্ধান্ত কি তা জানা যাবে।