ব্যাংক-পুঁজিবাজারে লেনদেনের সময় বাড়ল

13

মহামারির বিস্তার ঠেকানোর বিধিনিষেধ চলার মধ্যে ঈদের আগে ব্যাংক ও পুঁজিবাজারে লেনদেনের সময় আগের চেয়ে এক ঘণ্টা বাড়ানো হয়েছে। চলমান লকডাউনের মধ্যে ব্যাংকে এখন থেকে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত লেনদেন চলবে বলে গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে বলা হয়েছে। অন্যদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজারে লেনদেন বেলা দেড়টা পর্যন্ত চলবে।
পুঁজিবাজার মঙ্গলবার পর্যন্ত খোলা থাকছিল সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। অন্যদিকে ব্যাংকে লেনদেন চলছিল সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত।
করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে দেশে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বেড়ে যাওয়ায় গত ৫ এপ্রিল সরকার নানা বিধি-নিষেধ আরোপের পর ব্যাংক লেনদেনের সময় কয়েক দফায় বদলেছে। খবর বিডিনিউজের।
১৪ এপ্রিল সর্বাত্মক লকডাউন জারির পর থেকে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত ব্যাংকে লেনদেন চলছিল। ঈদের আগে ব্যাংকে লেনদেনের ভিড় বাড়ার সম্ভাবনা থেকে লেনদেনের সময় বাড়ান হল। এখন লেনদেন ২টা পর্যন্ত হলেও আনুষঙ্গিক কাজের জন্য সাড়ে ৩টা পর্যন্ত খোলা থাকবে ব্যাংক।
ঈদের ছুটির মধ্যে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ কর্মস্থল এলাকায় অবস্থান করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।
সংক্রমণ ছড়ানো ঠেকাতে এবার ঈদের সময় সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরও কর্মস্থল এলাকায় থাকতে বলা হয়েছে।
ঈদের আগে শিল্পে কর্মরতদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধায় এবং রপ্তানি বাণিজ্য অব্যাহত রাখতে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে পোশাক শিল্প এলাকার ব্যাংকের শাখাগুলো ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ স্বাস্থ্যবিধি মেনে ১০ মে থেকে ১৩ মে পর্যন্ত খোলা রাখার নির্দেশনাও দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।