ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদন্ড

24

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ইস্টার্ন ব্যাংকের সাবেক শাখা ব্যবস্থাপকসহ দুইজনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। গতকাল সোমবার চট্টগ্রাম বিভাগীয় স্পেশাল জজ মুন্সী আবদুল মজিদের আদালত এ রায় দেন। এ সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। কারাদন্ডপ্রাপ্তরা হলেন, সীতাকুন্ড থানার দারোগারহাটের মাদারবাড়ীর আলমগীর কবিরের ছেলে মো. ইফতেখারুল কবির। তিনি ইস্টার্ন ব্যাংক লিমিডেট ওআর নিজাম রোড শাখার সাবেক ব্যবস্থাপক ছিলেন। অন্যজন হলেন, নগরীর পাহাড়তলী থানার সাউথ খুলশী আবাসিক এলাকার মো. আনোয়ারুল ইসলামের ছেলে মাহমুদুল হাসান। তিনি নিশাত এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী।
দুদকের আইনজীবী পিপি অ্যাডভোকেট মাহমুদুল হক বলেন, ইস্টার্ন ব্যাংক লিমিডেট (ইবিএল) ওআর নিজাম রোড শাখার সাবেক ব্যবস্থাপক মো. ইফতেখারুল কবিরকে দন্ডবিধি ও দুর্নীতি প্রতিরোধ আইনের বিভিন্ন ধারায় ২৬ বছরের সশ্রম কারাদন্ড এবং ১ কোটি ৪ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরো ৩ বছরের সশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত।
অন্য আসামি মাহমুদুল হাসানকে ১৩ বছরের সশ্রম কারাদন্ড এবং ৭৬ লাখ ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ১ বছর ৪ মাস সশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন। রায়ের সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। পরে তাদের কারাগারে পাঠানো হয়েছে।মামলার বিবরণে জানা যায়, ২০১৪ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের ২৪ এপ্রিল পর্যন্ত ইস্টার্ন ব্যাংকের ওআর নিজাম রোড শাখার সাবেক ব্যবস্থাপক মো. ইফতেখারুল কবির ও নিশাত এন্টারপ্রাইজ স্বত্তাধিকারী মাহমুদুল হাসান পরস্পর যোগসাজশে প্রতারণার মাধ্যমে কাস্টমার অ্যাকাউন্ট থেকে নিজেদের সৃষ্টি করা ভুয়া অ্যাকাউন্টে বিভিন্ন সময় নগদে, চেকে ট্রান্সফার, ফান্ড ট্রান্সফার, আরটিজিএস, ক্লিয়ারেন্স চেক কাস্টমারের স্বাক্ষর ও কাগজপত্র জাল করে ৫০ লাখ টাকা আত্মসাৎ করেন। এ ঘটনায় দুদকের চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক নুরুল ইসলাম বাদী হয়ে মামলা করেন। ২০১৯ সালের ২৬ অক্টোবর মামলার তদন্তকারী কর্মকর্তা আদালতে চার্জশিট দাখিল করেন।