ব্যাংক আড়াইটা অফিস সাড়ে তিনটা পর্যন্ত

13

নিজস্ব প্রতিবেদক

পবিত্র রমজান মাসে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত পুনর্বিন্যাস করা হয়েছে। অন্যদিকে রমজানে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। তবে লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কাজের জন্য বিকেল ৪টা পর্যন্ত ব্যাংক খোলা রাখা যাবে।
১৩ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে পবিত্র রমজানে অফিস সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত করার সিদ্ধান্ত হয়।
মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, রোজার সময় অফিস সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত চলবে। মাঝে জোহরের নামাজের জন্য দুপুর সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত বিরতি থাকবে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।
মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, রোজায় ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, রেলওয়ে, হাসপাতাল, শিল্প-কারখানা ও জরুরি সেবার দপ্তরগুলো তাদের মতো করে অফিসসূচি নির্ধারণ করবে। আদালতের সময়সূচি নির্ধারণ করবেন সুপ্রিম কোর্ট।
অন্যদিকে গত ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে বলা হয়, রমজানে রবিবার থেকে বৃহস্পতিবার ব্যাংক লেনদেন হবে সকাল সাড়ে ৯টা থেকে একটানা দুপুর আড়াইটা পর্যন্ত। এর মধ্যে দুপুর ১টা ১৫ মিনিট থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত জোহরের নামাজের বিরতি। বিরতির সময় অভ্যন্তরীণ সমন্বয়ের মাধ্যমে ব্যাংকের লেনদেন অব্যাহত রাখা যাবে।
রমজান মাস শেষে হওয়ার পরে অফিস সময়সূচি পূর্বাবস্থায় ফিরে আসবে বলেও প্রজ্ঞাপনে নির্দেশনা দেওয়া হয়।