ব্যবস্থাপনা কমিটির নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে শঙ্কা প্রার্থীদের

7

চকরিয়া প্রতিনিধি

কক্সবাজারের চকরিয়া উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান বরইতলী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির দ্বি-বার্ষিক নির্বাচন আজ। এ নির্বাচনে বিদ্যালয়ের ৪ জন অভিভাবক প্রতিনিধির বিপরীতে ১০ জন এবং একজন সংরক্ষিত নারী প্রতিনিধি পদের বিপরীতে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া দুইজন শিক্ষক প্রতিনিধির বিপরীতে ভোটযুদ্ধে নেমেছেন আরো ৩ জন প্রার্থী।
নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা যে যার মতো করে প্রচারণা চালিয়ে ভোটারদের মন জয় করার চেষ্টা করছেন। কিন্তু হঠাৎ করে নির্বাচন নিয়ে বরইতলী উচ্চ বিদ্যালয়ের বর্তমান সভাপতি শাহীন মুরাদ ও বরইতলীর বাসিন্দা এক পদস্থ পুলিশ কর্মকর্তার অনৈতিক প্রভাব বিস্তারের কারণে আজকের এই নির্বাচন কতটা সুষ্ঠু হবে- তা নিয়ে বেশ শঙ্কায় পড়েছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচনের দিন একজন দক্ষ ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত আবেদন জানিয়েছেন সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কায় থাকা ৭ প্রার্থী। ইউএনও বিষয়টি আমলে নিয়ে নির্বাচনের দিন আজ মঙ্গলবার পর্যাপ্ত পুলিশ ফোর্স নিয়োগের জন্য চকরিয়া থানার ওসিকে নির্দেশনা প্রদান করেন।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগে ৭ প্রার্থী দাবি করেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন নিয়ে ভোটারদের প্রভাব বিস্তারের একাধিক ফোন আলাপও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।
এতে ক্ষুদ্ধ হয়ে ওই পক্ষটি প্রতিদ্বন্দ্বী ৭ প্রার্থী ও তাদের আত্মীয়-স্বজনদের নানা ধরনের হুমকি-ধামকি দিচ্ছেন। এতে করে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও সাধারণ ভোটারদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এমতাবস্থায় সুষ্ঠু, নিরপেক্ষ. গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচনের দিন একজন দক্ষ ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত আবেদন জানান শঙ্কায় থাকা ৭ প্রার্থী।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফখরুল ইসলাম বলেন, বরইতলী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনকে কেন্দ্র করে ৭ প্রার্থী মিলে একটি লিখিত আবেদন দিয়েছেন। নির্বাচন যাতে সুষ্ঠু, নিরপেক্ষ. গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক হয় তার জন্য ব্যবস্থা নিতে নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তাকে নির্দেশনা প্রদান করা হয়েছে।
এছাড়া নির্বাচন চলাকালীন সময়ে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত সংখ্যক পুলিশ ফোর্স নিয়োগের জন্য চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশনা প্রদান করা হয়েছে বলেও তিনি জানান।