বোয়ালখালীতে মাল্টা চাষে ভাগ্য বদলের স্বপ্ন চাষিদের

26

বোয়ালখালী প্রতিনিধি

বোয়ালখালীতে মাল্টা চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন চাষীরা। রসালো এ ফল অর্থনৈতিকভাবে লাভজনক হওয়ায় বাণিজ্যিকভাবে জনপ্রিয় হয়ে উঠেছে মাল্টার আবাদ। প্রতি বছর বোয়ালখালীতে বাড়ছে মাল্টা বাগানের সংখ্যা। শখের বশে সাড়ে ৩ বছর আগে বাড়ির পাশে ১২০ টি মাল্টার চারা রোপণ করেন উপজেলার খরণদ্বীপ এলাকার আহমদ মনছুর। এতে তার খরচ হয়েছে প্রায় ৬০ হাজার টাকা। গত বছর থেকে গাছে ফলন আসতে শুরু করে। পরিবারের চাহিদা মিটিয়ে প্রায় ১০ হাজার টাকার মাল্টার বিক্রিও করেন তিনি। চলতি বছরে ১২০টি গাছে আরো বেশি পরিমাণ মাল্টার ফলন এসেছে। এ ফলন বিক্রি করে তিনি প্রায় ৫০ হাজার টাকার মাল্টা বিক্রি করতে পারবেন বলে আশাবাদী। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আতিক উল্লাহ জানান, দেশে এ ফলটি ব্যাপক চাহিদা থাকায় দিনদিন বারি মাল্টা-১ এর চাষ বাড়ছে। ২০১৭ সাল থেকে বোয়ালখালীতে মাল্টার চাষাবাদ শুরু হয়। এখন উপজেলার পাহাড়ী অঞ্চল ও সমতলে প্রায় ৩০টি বাগানে ২৫ হেক্টর জমিতে মাল্টার চাষাবাদ হচ্ছে।
তিনি বলেন, মাল্টা গাছ লাগানোর তিন বছর পর থেকে ফলন আসতে শুরু করে। বাজারে মাল্টার প্রচুর চাহিদা রয়েছে। ২০০ গাছের একটি মাল্টার বাগান গড়তে পারলে অনৈতিকভাবে লাভবান হওয়া যায় অনায়াসে।
জানা যায়, উপজেলার আমুচিয়া ইউনিয়নে লোকমান শখের বশে গড়েছিলেন মাল্টা বাগান। প্রতি বছর মাল্টা বিক্রি করে এখন অনৈতিকভাবে সচ্ছল তিনি। একই এলাকায় মাল্টা বাগান গড়ে লাভবান হয়েছেন সোহরাব। কৃষি অফিসের সহযোগিতায় খিতাপচরের মিনারুল হক মিন্টুও মাল্টা চাষ করেছেন।