বোয়ালখালীতে বাড়ির পাইলিংয়ের মাটিতে খাল ভরাট

5

বোয়ালখালী প্রতিনিধি

বোয়ালখালী উপজেলার পোপাদিয়া সৈয়দ নগর গ্রামের উইতখালী নামক খালে বাঁধ দেওয়ায় সেচ সংকটে পড়েছে কৃষকরা। এতে প্রায় ২০ হেক্টর জমিতে থাকা বোরো ধান, মরিচ, ডাল ও শীতকালীন সবজি ক্ষেতে সেচ দেওয়া যাচ্ছে না। স্থানীয় একজন বীর মুক্তিযোদ্ধা তাঁর ঘর নির্মাণের জন্য খালে এ বাঁধ দিয়েছেন বলে অভিযোগ করেছেন কৃষকেরা।
এ ব্যাপারে স্থানীয় পোপাদিয়া, চরণদ্বীপ ও কধুরখীল ইউনিয়নের কৃষকেরা গত ২৭ ফেব্রæয়ারি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ((ইউএনও) লিখিত বিষয়টি জানান। অভিযোগের প্রেক্ষিতে ওইদিনই সরেজমিনে পরিদর্শন করেছেন উপজেলার সারোয়াতলী ইউনিয়ন ভূমি অফিসের উপ-সহকারী ভূমি কর্মকর্তা মো.মেজবাহ উদ্দিন।
তিনি বলেন, খালের পাশে বীর মুক্তিযোদ্ধার ব্যক্তি মালিকানাধীন জায়গা রয়েছে। তিনি ওই জায়গায় নির্মাণাধীন গৃহের জন্য পাইলিং করছেন। পাইলিংয়ে উত্তোলিত মাটি খালে পড়ে ভরাট হয়ে গেছে। ভরাটকৃত মাটি সরিয়ে নিতে বলা হয়েছে এবং বিষয়টি ইউএনও মহোদয়কে জানানো হয়েছে।
মো. ফারুখ, মো. আনোয়ার হোসেন, নুরুল হুদা, মো. ইউছুপ, আবদুল খালেক নামের কয়েকজন কৃষক এই অভিযোগ দিয়েছেন। তারা লিখিত অভিযোগে জানান, উইতখালী খালের মুন্সির বাড়ি এলাকায় ব্রিজের নিচে বাঁধ দেওয়ায় খালের পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। এতে ফলে পানির অভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে ফসল।
ইউএনও ইমরান হোসাইন সজীব বলেন, কৃষকেরা খালে বাঁধ দেওয়ার যে অভিযোগ করছেন তা সত্য নয়। মূলত নির্মাণাধীন ভবনের পাইলিংয়ের মাটি পড়ে খাল ভরাট হয়েছে। খাল থেকে মাটি সরিয়ে নিয়ে পানি প্রবাহ স্বাভাবিক করার জন্য বলা হয়েছে। দুই একদিনের মধ্যে মাটি সরিয়ে নেবেন বলে বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম কথা দিয়েছেন।