বোধন আবৃত্তি স্কুলের অধ্যক্ষ পারভেজ চৌধুরী

4

 

বরেণ্য আবৃত্তিশিল্পী পারভেজ চৌধুরীকে বোধন আবৃত্তি পরিষদ পরিচালিত বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রাম এর অধ্যক্ষ মনোনীত করা হয়েছে। তাঁর জন্ম কক্সবাজার জেলার চকরিয়া থানার ইলিশিয়া জমিদার বাড়িতে সাংস্কৃতিক পরিবারে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছাত্র পারভেজ চৌধুরী বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম এর প্রতিষ্ঠাকালীন সদস্য এবং ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত দেশের প্রথম আবৃত্তি স্কুল বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রাম’র অন্যতম স্বপ্নদ্রষ্টা। দেশের প্রগতিশীল আন্দোলন সংগ্রাম সহ দেশে এবং দেশের বাইরে বিভিন্ন মঞ্চ, বেতার, টেলিভিশনে আবৃত্তি করে বাংলা ভাষাভাষী শ্রোতাদের মাঝে ব্যাপক সমাদৃত হয়েছেন। আবৃত্তি শিল্পে অবদানের স্বীকৃতিস্বরূপ দেশে ও দেশের বাইরের বিভিন্ন সংগঠন থেকে পেয়েছেন সম্মাননা। তিনি বাংলাদেশের প্রথম আবৃত্তি বিষয়ক পত্রিকা ‘আবৃত্তি’র সম্পাদকমন্ডলীর সদস্য এবং ভারত ও বাংলাদেশ হতে যৌথভাবে প্রকাশিত আবৃত্তি বিষয়ক একমাত্র পত্রিকা ‘আবৃত্তি পরম্পরা’ সম্পাদনার সাথে যুক্ত।
বোধন সভাপতি আবদুল হালিম দোভাষের সভাপতিত্বে ১৮ জানুয়ারি অনুষ্ঠিত বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম’র নির্বাহী কমিটির সভায় সর্বসম্মতিক্রমে পারভেজ চৌধুরীকে বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রামের অধ্যক্ষের দায়িত্ব অর্পণ করা হয়। বোধন’র তিন যুগে পদার্পণ উপলক্ষে সভায় বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। সভায় উপস্থিত ছিলেন প্রশান্ত চক্রবর্তী, পারভেজ চৌধুরী, সুজিত রায়, শিমুল নন্দী, সুছন্দা ঘোষ চৌধুরী, রাজিউর রহমান বিতান, জাভেদ হোসেন, প্রণব চৌধুরী, মাইনুল আজম চৌধুরী, তৈয়বা জহির আরশি এবং অসীম দাশ।
উল্লেখ্য, বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রাম’র ৫৭ আবর্তনের নবীনবরণ ২১ জানুয়ারি শুক্রবার সকাল ১০টায় চসিক মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজে। যোগাযোগ: ০১৮১৭৭১৯০১৭ ও ০১৮১৯৩৩২৪৫৪। বিজ্ঞপ্তি