বেশি পাসে ভর্তিতে সংকটের শঙ্কা নেই

14

নিজস্ব প্রতিবেদক

চলতি শিক্ষাবর্ষে (২০২১-২২) একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনের স্বাক্ষরে এ নীতিমালা জারি করা হয়েছে।
নীতিমালা অনুযায়ী- আগামী ৮ জানুয়ারি থেকে একাদশ শ্রেণিতে ভর্তিতে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। তবে একাদশে ভর্তিতে এবার কেবল অনলাইনেই আবেদন করা যাবে। আগের বছরগুলোতে অনলাইনের পাশাপাশি এসএমএস’র মাধ্যমে আবেদনের সুযোগ থাকলেও গতবছর থেকে তা (এসএমএস পদ্ধতি) বাতিল করা হয়েছে। যার ফলে এবারও কেবল অনলাইনেই (ওয়েবসাইটে) আবেদনের সুযোগ পাবে ভর্তিচ্ছুরা। সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষায় মোট পাস করেছে ১ লাখ ৪৪ হাজার ৫৫০ পরীক্ষার্থী।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ শাখার ২০২০ সালের তথ্য মতে, শিক্ষাবোর্ডের অধীন কলেজগুলোতে সবমিলিয়ে আসন সংখ্যা ১ লাখ ৫৭ হাজার ৩১৩টি। এবার আসন বিন্যাস কি হবে তা এখনো জানাতে পারেনি বোর্ড কর্তৃপক্ষ। তবে কয়েকদিনের মধ্যেই তা জানা যাবে বলে নিশ্চিত করেছেন শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক। এবার মোট পাস করা শিক্ষার্থীর তুলণায় কলেজগুলোতে আসন সংখ্যা বেশি আছে গতবারের মতো। অনুমোদিত কলেজগুলির মোট ১ লাখ ৫৭ হাজার ৩১৩টি আসনের মধ্যে বিজ্ঞান বিভাগে ৩৩ হাজার ৬০২টি, মানবিক শাখায় ৬২ হাজার ৯৩৯টি এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৬০ হাজার ৭৭২টি আসন রয়েছে।
এদিকে এবার অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে। আবেদন ফি বাবদ ১৫০ টাকা দিতে হবে প্রতি শিক্ষার্থীকে। একাদশে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd))-এ আবেদন করতে হবে শিক্ষার্থীদের।
নীতিমালা অনুযায়ী, ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে। এসএসসির ফল পুনঃনিরীক্ষণে আবেদনকারী শিক্ষার্থীদেরও এ সময়ে আবেদন করতে হবে। কেবল পুনঃনিরীক্ষায় ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা নতুন করে আবেদনের সুযোগ পাবে ২২ ও ২৩ জানুয়ারি। তবে আবেদনের পর থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত আবেদনে পছন্দক্রম পরিবর্তনের সুযোগ পাবে শিক্ষার্থীরা। আর প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৯ জানুয়ারি। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রæয়ারি নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন করতে হবে। ভর্তি প্রক্রিয়া শেষে ২ মার্চ থেকে একাদশে ক্লাস শুরু হবে। এবার একাদশে ভর্তিতে কোটার ক্ষেত্রে কিছুটা পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক।
তিনি আরো জানান, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষায় কলেজ ভর্তিতে আসন সংকট হয় না। মানবিকে শিক্ষার্থীদের সংখ্যা বেড়ে যাওয়ায় এক্ষেত্রে কিছুটা ঝামেলা হতে পারে।