বেতারের সাংগঠনিক কাঠামো বাস্তবায়নের তাগিদ

13

পূর্বদেশ ডেস্ক

জরুরি ভিত্তিতে বাংলাদেশ বেতারের সাংগঠনিক কাঠামো বাস্তবায়নের তাগিদ দিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু। বাংলাদেশ বেতারের শুধুমাত্র অনুষ্ঠান বিভাগে শূন্য পদ না থাকায় এবং অবসরজনিত কারণ ছাড়া শূন্য পদ সৃষ্টির সম্ভাবনা না থাকায় কর্মকর্তাদের উচ্চতর বিভিন্ন পদে পদোন্নতি প্রদানের ক্ষেত্রে সংকটের সৃষ্টি হয়েছে। বিষয়টি বিবেচনায় নিয়ে স্থায়ী কমিটির সভাপতি, তথ্য ও সম্প্রচার মন্ত্রী, তথ্য ও সম্প্রচার সচিব এবং বাংলাদেশ বেতারের মহাপরিচালককে সম্প্রতি পত্র দেয়া হয়েছে বলে গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
স্থায়ী কমিটির সভাপতি পত্রে উল্লেখ করেন, বাংলাদেশ বেতারের অনুষ্ঠান বিভাগে বর্তমানে কর্মরত ৯২ জন সহকারী পরিচালকের মধ্যে (অনুষ্ঠান) ৭১ জন কর্মকর্তা উপপরিচালক পদে এবং ৮৩ জন উপপরিচালকের মধ্যে ৬৪ জন কর্মকর্তা আঞ্চলিক পরিচালক পদে পদোন্নতি থেকে বঞ্চিত রয়েছে। একইভাবে আঞ্চলিক পরিচালক ও পরিচালক পদেও পদোন্নতি জট বিরাজমান। এতে বর্তমানে অনুষ্ঠান বিভাগে কর্মরত মোট ২১১ জন কর্মকর্তার মধ্যে ১৪৩ জন কর্মকর্তা পদোন্নতির অপেক্ষায় রয়েছে।
পত্রের মাধ্যমে জানা যায়, ২৮তম বিসিএস থেকে বাংলাদেশ বেতারের অনুষ্ঠান বিভাগে যোগদানের পর ১২তম বর্ষে এসেও এই ব্যাচের কর্মকর্তারা তাদের প্রথম পদোন্নতি পায়নি, তারপর বর্তমানে কর্মরত ৩৫তম ব্যাচের কর্মকর্তারা ইতোমধ্যেই পদোন্নতির যোগ্যতা অর্জন করেছে। পদ সৃষ্টি করা ছাড়া ক্যাডার কর্মকর্তাদের চাকরিতে যোগদানের ২০ বছরেও পদোন্নতির কোনো সুযোগ নেই। খবর বাসসের
বাংলাদেশ বেতারের সাংগঠনিক কাঠামো প্রস্তাবনাটি বেতারে না পাঠিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকের রেজ্যুলেশনসহ জনপ্রশাসন মন্ত্রণালয়ে জরুরি ভিত্তিতে প্রেরণের ব্যবস্থা গ্রহণ করার জোর তাগিদ দেন স্থায়ী কমিটির সভাপতি।