বৃষ্টিসহ কালবৈশাখী ‘হতে পারে দুয়েক দিন’

26

পূর্বদেশ ডেস্ক

রোজার প্রথম দিন সকাল থেকে কিছুটা গরমের পর বিকালে ঝড়ো হাওয়াসহ এক পশলা বৃষ্টি এসে ভিজিয়েছে রাজধানী ঢাকাকে। গতকাল শুক্রবার বিকাল সাড়ে ৩ টার দিকে বৃষ্টিসহ ঝড়ো হাওয়া শুরু হয়। ছুটির দিন বলে এই হঠাৎ বৃষ্টিতে চলতি পথের মানুষকে দুর্ভোগে পড়তে হয়নি; রাস্তাঘাট ছিল ফাঁকা, যানবাহনের চাপও ছিল না।
এমন বৃষ্টিসহ কালবৈশাখী আরও দুয়েকদিন থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ওমর ফারুক। এদিন আধ ঘণ্টার মধ্যেই মেঘ কেটে যায়; বৃষ্টির পর রৌদ্রজ্জ্বল বিকেল স্বস্তি নিয়ে আসে নগরে।
চৈত্রের ১০ তারিখ গতকাল শুক্রবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, একই সময়ে দেশের সর্বোচ্চ ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়।
ওমর ফারুক বলেন, চৈত্রের শুরুতে দুয়েকদিন গরমের পর সপ্তাহ জুড়ে মেঘলা আবহাওয়া বিরাজ করে। এ সময় সিলেটসহ কোথাও কোথাও ভারি বর্ষণও হয়েছে। বুধবার ও বৃহস্পতিবার ফের তাপমাত্রা বাড়তে থাকে। গতকাল শুক্রবার থেকে কালবৈশাখীর দাপট দেখা গেছে কোথাও কোথাও। গতকাল বিকালে ঢাকা, ফরিদপুর, কুমিল্লা, চাঁদপুরের দিকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। দিনভর গরমের পর বিকালের দিকে হঠাৎ কালবৈশাখী হতে পারে, সঙ্গে বৃষ্টিও। আগামি ২৭ মার্চ পর্যন্ত এমন আবহাওয়া বিরাজ করতে পারে’।
২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।
চলতি মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসে ২-৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরনের এবং একদিন তীব্র কালবৈশাখী বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।
এ মাসের শেষ দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে ২-৩টি মৃদু অথবা মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। খবর বিডিনিউজের