বৃষ্টির মধ্যেও টিসিবি’র পণ্য কিনতে দীর্ঘ লাইন

45

কারও মাথায় পলিথিন, কারও মাথায় ছাতা, আবার কারও গায়ে রেইনকোট। সকলেই দাঁড়িয়ে আছে টিসিবি’র পণ্য ক্রয়ের আশায়। কিন্তু ট্রাকের দেখা নাই। ট্রাক আসে বেলা ১১টার পর, তাই একজনের পেছনে একজন লাইনে দাঁড়িয়ে ছিলেন পণ্য কিনতে।
গতকাল মঙ্গলবার সকাল থেকে নগরীর জামালখানসহ বেশ কয়েকটি জায়গায় টিসিবি’র পণ্য বিক্রি করতে আসা ট্রাকের অপেক্ষায় ছিলেন সাধারণ মানুষ। তবে বৃষ্টিতে গ্রাহকদের ভোগান্তির মধ্যেও টিসিবি’র ট্রাক সেলিং কার্যক্রম অব্যাহত ছিল।
টিসিবি জানিয়েছে, নগরীতে ২১টি ট্রাকের মাধ্যমে সাধারণ মানুষের জন্য তুলনামূলক কম দামে পণ্য বিক্রি করছে তারা। দাম কম হওয়ায় ক্রেতার ভিড়ও দিন দিন বাড়ছে। ডাল, চিনি ও সয়াবনি তেল- এ তিনটি পণ্য নিয়ে নগরীর বিভিন্ন জায়গায় ঘুরছে ট্রাকগুলো।
সরেজমিন দেখা গেছে, বেলা ১১টার পর নগরীর জামালখান এলাকায় টিসিবি’র ট্রাক আসলে ভোক্তারা ব্যস্ত হয়ে পড়েন পণ্য কিনতে। সকলে বৃষ্টির ভোগান্তির মধ্যে পণ্য ক্রয় করছেন। সময়মত পণ্য কিনতে পারায় ক্রেতারা খুশি থাকলেও বলেছেন বৃষ্টির ভোগান্তির কথা। কোতোয়ালি মোড়ের অবস্থাও ছিল একই। বৃষ্টির ভোগান্তির মধ্যে পণ্য কিনতে দেখা গেছে ভোক্তাদের।
কোতোয়ালি মোড়ের ক্রেতা মো. সাজ্জাদ হোসেন জানান, পৌণে ১০টায় লাইনে দাঁড়িয়েছি। অথচ ট্রাক এসেছে ১১টার দিকে। তারপরও দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলেও পণ্য নিতে পেরেছি, সেটাই বড় বিষয়। তবে বৃষ্টি না হলে ভোগান্তি মনে হতো না।
কোতোয়ালি এলাকায় টিসিবি’র পণ্য বিক্রেতা মো. আলাউদ্দিন বলেন, বেলা ১১টা থেকে বিক্রি শুরু করেছি। টানা বৃষ্টির মধ্যেও আমরা আমাদের বিক্রয় কার্যক্রম অব্যাহত রেখেছি। সামনে এভাবেই আমাদের কার্যক্রম চলবে।
গতকাল টিসিবি’র ট্রাকে চিনি বিক্রি হয়েছে প্রতিকেজি ৫৫ টাকা, মসুর ডাল ৫৫ টাকা এবং সয়াবিন তেল লিটার বিক্রি হয়েছে ১০০ টাকায়। আর এসব পণ্য আগামী ১৭ জুন পর্যন্ত বিক্রি হবে বলে জানা যায়।
টিসিবি অফিস থেকে জানানো হয়েছে- চিনি, মসুর ডাল ও সয়াবিন তেলের দাম বাজারে বেশ চড়া। যেমন চিনি এখন কেজিপ্রতি ৬৫ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। টিসিবির ট্রাক থেকে কিনলে সাশ্রয় হচ্ছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা। মাঝারি দানার মসুর ডাল কিনলে সাশ্রয় কেজিতে ২৫ থেকে ৩০ টাকা। কারণ, বাজারে এ ডাল কেজিপ্রতি ৭৫ থেকে ৮০ টাকা, টিসিবি বিক্রি করছে ৫৫ টাকা দরে। এক লিটার সয়াবিন তেলেও ৪০ থেকে থেকে ৫০ টাকা সাশ্রয় হচ্ছে। কারণ, টিসিবির তেলের লিটার ১০০ টাকা, আর বাজারে ১৪৫ থেকে ১৫৫ টাকা পর্যন্ত। শুক্রবার ছাড়া সপ্তাহে ৬ দিন চলছে এ কার্যক্রম। প্রতিদিন ১ হাজার ৫০০ কেজি করে পণ্য দেওয়া হচ্ছে প্রতি ট্রাকে। প্রতিদিন সকাল ১০টা থেকে এসব পণ্য বিক্রি কার্যক্রম শুরু হয়। টিসিবি বাজারের প্রচলিত ব্র্যান্ডের তেল, চিনি, ডাল বিক্রি করছে বলে জানিয়েছে।
টিসিবি’র চট্টগ্রাম আঞ্চলিক অফিস প্রধান জামাল উদ্দিন আহমেদ পূর্বদেশকে বলেন, আমাদের ট্রাক সেলার কার্যক্রম চলছে। আমরা ১৭ তারিখ পর্যন্ত পণ্য বিক্রি করব। বর্তমানে পণ্য কিনতে মানুষ যাতে জটলা করে সংগ্রহ না করেন, সেজন্য তিন ফুট দূরত্বে বৃত্ত করে দেওয়া হচ্ছে। এতে স্থানীয় প্রশাসন সহায়তা করছে। পরিবেশকদের বলে দেওয়া হয়েছে, তারা যেন ক্রেতাদের লাইনে দূরত্ব বজায় রাখা নিশ্চিত করেন।
উল্লেখ্য, ঈদ পরবর্তী গত ৬ মার্চ থেকে টিসিবি পণ্য বিক্রি শুরু করে। বর্তমানে নগরের ২ নম্বর গেট, স্টিলমিল বাজার, চান্দগাঁও, কাটগড়, ইপিজেড থানার সামনে, বন্দর থানার সামনে, আগ্রবাদের হোটেল সাংরিলা’র সামনে, চট্টগ্রাম আদালতের সামনে, জামালখান প্রেসক্লাবের সামনে, আলকরণ, নিউমার্কেট মোড়, বিবিরহাট, মুরাদপুর, উত্তর কাট্টলি, হালিশহরসহ ২১টি পয়েন্টে এসব পণ্য ট্রাকের মাধ্যমে বিক্রি করা হচ্ছে।