বৃষ্টির পানিতে মিলল ২০ কেজির বোয়াল!

92

টানা কয়েক ঘণ্টার মুষলধারে বৃষ্টিতে পানির নিচে তলিয়ে গেছে হাটহাজারীর অধিকাংশ রাস্তা-ঘাট, মাঠ-ঘাট ও খাল-বিল। এ সময় স্থানীয়রা হাত জাল ও পলো নিয়ে নেমে পড়েন মাছ ধরতে। গতকার শনিবার সকালে শখের বসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১নং রেল গেইটস্থ ফতেপুর ইউনিয়নের বখতিয়ার ফকির সংলগ্ন বিলে মাছ ধরতে গিয়েছিলেন সহয্যা পাড়া এলাকার বাসিন্দা ফয়েজ আহম্মদের ছেলে মো. কামাল উদ্দিন। হঠাৎ তার হাতে আটকা পড়ে ২০ কেজির ওজনের এক বোয়াল। স্থানীয়রা জানান, বৃষ্টি থামার পরই এলাকাবাসী পরের দিন মাছ ধরার সরঞ্জাম নিয়ে তাদের বসত ঘরের পাশে হাঁটু-কোমর পানিতে নেমে মাছ ধরা শুরু করেন।
ফতেপুর ইউনিয়নের বাসিন্দা কামাল উদ্দিন জানান, শখের বসে পলো নিয়ে মাছ ধরতে বিলে যান তিনি। তার পলোতে একটি বিশাল বোয়াল আটকা পড়ে। ২০ কেজি ওজনের মাছটি বাড়িতে আনার পর আশপাশের লোকজন দেখতে ভিড় করেন। পরে মাছটি কেটে আত্মীয়-স্বজন সবাই মিলে ভাগ করে নেন বলে জানান তিনি।
হাটহাজারী উপজেলার দায়িত্বপ্রাপ্ত সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আজহারুল আলম জানান, বর্তমান সময়টা মাছের প্রজনন মৌসুম। বৃষ্টি বা বজ্রপাত হলে মা মাছগুলো ডিম ছাড়ার জন্য খালে-বিলে স্রোতের বিপরীতে যেতে থাকে। এ সময় মাছগুলো আশপাশের ছোট খাল-বিলে আশ্রয় নেয়। আর এতেই মাছ ধরার সুযোগ বেড়ে যায়।