‘বৃত্তের নারী উদ্যোক্তা কথন’

74

নারীর ক্ষমতায়ন এবং দেশের অর্থনীতিতে নারীর অংশগ্রহণ সুদৃঢ় করার লক্ষ্যে বৃত্ত আয়োজন করে “নারী উদ্যোক্তা কথন” শীর্ষক আলোচনা সভা। দৈনিক সুপ্রভাত কনফারেন্স হলে অনুষ্ঠিত এ সভার প্রতিপাদ্য বিষয় ছিলো ছিলো- বাংলাদেশের প্রেক্ষাপটে নারী উদ্যোক্তার অগ্রযাত্রা, চ্যালেঞ্জ এবং সাফল্য। ২৬ অক্টোবর বেলা ৩ টায় বৃত্তের উপদেষ্টা মন্ডলীর সদস্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর শামীমা ফেরদৌসী, টিচার্স ট্রেনিং ইনিস্টিউটের শিক্ষক শামসুদ্দিন শিশির, শিখা-বৃত্তের উপদেষ্টা নিজামপুর কলেজের শিক্ষিকা সারওয়াত নাজনীনের উপস্থিতিতে আলোচনা সভা শুরু হয়।
আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের লেকচারার কাজী সিরাজুম মুনিরা, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের লেকচারার পপি পোদ্দার, সফল নারী উদ্যোক্তার ভূমিকায় ছিলেন কেয়ারিং বিডি’র প্রতিষ্ঠাতা নাঈমা আহমেদ, ডলস হাউজের প্রতিষ্ঠাতা আইভি হাসান, রওশান’স হাউজের প্রতিষ্ঠাতা রওশান আরা চৌধুরী, আগামী ল্যাবের প্রতিষ্ঠাতা তাসলিমা খানম প্রমুখ।
আলোচনা সভায় নতুন ব্যবসায় উদ্যোগ নিয়ে কাজ শুরু করছে এমন বিশজন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন, তার পাশাপাশি উদ্যোক্তা হতে ইচ্ছুক এমন দশ জন নারী এবং দেবপাহাড় বস্তির সুবিধাবঞ্চিত সাতজন গৃহিণীও অংশ নেয়। যারা কোন ব্যবসায়ের সাথে নিজেকে যুক্ত করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হতে চান। আলোচনায় সফল উদ্যোক্তারা নতুন উদ্যোক্তা এবং উদ্যোক্তা হতে ইচ্ছুক নারীর উদ্দেশ্যে তাদের ব্যবসায়ের নানামুখী বাঁধা বিপর্যয় পাড়ি দিয়ে আজকের অবস্থানে আসার রোমাঞ্চকর অভিজ্ঞতার কথা শুনান। তাদের অভিজ্ঞতার ঝুড়িতে ছিলো; চ্যালেঞ্জিং সময়ের কথা, ভালো লাগার কথা, ভেঙ্গে পড়ার কথা, বাঁধা ডিঙিয়ে উঠে আসার কথা। এছাড়া সফল উদ্যোক্তারা নতুন উদ্যোক্তাদের সমস্যার কথা শুনেন এবং পরামর্শ দেন। সফল উদ্যোক্তারা নতুন উদ্যোক্তাদের আশ্বাস দিয়ে বলেছেন, যে কোন প্রয়োজনে আমাদের কাছে আসবেন, আমরা আপনাদের সাহায্য করবো। ‘বৃত্ত’ আমাদের মাঝে সেতু বন্ধন করে দিয়েছে। এবার আমরা সকলে মিলে নারীর অর্থনৈতিক অগ্রযাত্রাকে সাফল্যমÐিত করবো।
আলোচনার প্রারম্ভিকে ‘স্ট্যার্টআপ’ নিয়ে কথা বলেন অধ্যাপক শামীমা ফেরদৌসী। তিনি বলেন, প্রতিটি উদ্যোগে ঝুঁকি থাকবে। এই ঝুঁকি মোকাবেলা করার জন্য প্রয়োজন; দূরদৃষ্টি, একনিষ্ঠ পরিশ্রম, হাল না ছাড়ার প্রত্যয়। শিক্ষিকা সারওয়াত নাজনীন বলেন, সমাজে নারীর অবস্থান সুদৃঢ় করার জন্য নারীর অধিকার নিশ্চিত করার পাশাপাশি অর্থনীতিতে নারীর অংশগ্রহণ অতি জরুরী। বেলা ৩টায় থেকে সন্ধ্যায় ৬টা পর্যন্ত নারী উদ্যোক্তা, শিক্ষক, উদ্যোক্তা হতে ইচ্ছুক নারী এবং বৃত্তের সদস্যদের স্বতঃস্ফূর্ত আলোচনায় মুখরিত ছিলো নারী উদ্যোক্তা কথন”। প্রোগ্রামটি সঞ্চালনা করেন শিখা বৃত্তের কার্যনির্বাহী সদস্য সুমাইয়া তাসনিম। সম্পূর্ন অনুষ্ঠানে সহযোগিতায় ছিলো কনফিডেন্স সল্ট লিমিটেড ও মিডিয়া পার্টনার হিসেবে ছিলো সুপ্রভাত বাংলাদেশ। আলোচনা শেষে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তারা বৃত্তের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে এবং আগামীতে আবারো এধরনের আলোচনা সভা আয়োজনের অনুরোধ জানায়। বিজ্ঞপ্তি