বুদ্ধ পূর্ণিমা ঘিরে কঠোর নিরাপত্তা বলয়

62

বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমাকে ঘিরে সর্বোচ্চ নিরাপত্তা বলয়ে চট্টগ্রাম। বিশেষ করে বৌদ্ধ ধর্মীয় স্থাপনাগুলোকে নিরাপত্তার চাদরে মুড়িয়ে দেওয়া হয়েছে। নগরী ও জেলায় মোতায়েন করা হচ্ছে প্রায় ৫ হাজার পুলিশ। এছাড়া থাকছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।
আজ শনিবার বুদ্ধ পূর্ণিমা অনুষ্ঠিত হবে। নগরীর ৩১টি বৌদ্ধ মন্দিরে বুদ্ধ পূর্ণিমার প্রার্থনা করা হবে। এর মধ্যে নগরীর নন্দনকানন, কাতালগঞ্জ এবং চান্দগাঁওয়ের মন্দিরগুলোকে নিরাপত্তার জন্য বেশি গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে নগর পুলিশ।
সিএমপি’র অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম বলেন, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে নিরাপত্তার সকল ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশেষ করে নন্দনকানন, কাতালগঞ্জ এবং চান্দগাঁওয়ের মন্দিরগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা থাকবে।
জেলার ১৬ উপজেলায় ৩২৪টি মন্দিরে বুদ্ধ পূর্ণিমার প্রার্থনা হবে। এর মধ্যে প্রায় ২০০ মন্দিরকে বেশি গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সব মন্দিরকে ঘিরে শুক্রবার বিকেল থেকে বিশেষ সর্তকর্তা জারি করা হয়েছে।
পুলিশ জানায়, চার স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। থানার ওসিদের নিয়ন্ত্রণে থাকবে অতিরিক্ত ফোর্স। সংশ্লিষ্ট জোনের উপ পুলিশ কমিশনার মনিটরিং করবেন। সাদা পোশাকে গোয়েন্দা টিমও মাঠে থাকবে।
নগর পুলিশের বিশেষ শাখার উপ কমিশনার মো. আব্দুল ওয়ারিশ খান জানান, নগর পুলিশের কুইক রেসপন্স টিম, সোয়াত, বোম্ব ডিজপোজাল ইউনিট, নগর গোয়েন্দা পুলিশের বিশেষ টিম, মোবাইল টিম এবং রিজার্ভ ফোর্সসহ অতিরিক্ত আড়াই হাজার পুলিশ বৌদ্ধমন্দিরগুলোতে নিরাপত্তার দায়িত্ব পালন করবে। এছাড়া থানা থেকে আরও প্রায় ৫০০ পুলিশ সদস্য নিরাপত্তার দায়িত্বে থাকবে।
এদিকে পুলিশের পাশাপাশি নগরী ও জেলায় র‌্যাবের টিমও নিরাপত্তার দায়িত্ব পালন করবে। এজন্য ১৬ টি টহল টিম গঠন করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাবের সহকারী পরিচালক এএসপি মো. মাশকুর রহমান।