বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে শান্তি শোভাযাত্রা

15

চন্দনাইশ:
চট্টগ্রাম- ১৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, শান্তির বার্তা ছড়াতে ধর্মীয় প্রতিষ্ঠান ও সংগঠন কাজ করে যাচ্ছে। ধর্ম মানুষের কল্যাণের জন্য, ধর্মীয় প্রতিষ্ঠান ও সংগঠন সমূহ স্থাপিত হয় শান্তির বার্তা ছড়াতে। ধর্ম চর্চার মাধ্যমে মানুষ বিশৃংখল পরিস্থিতি থেকে মুক্তি পেতে পারে। চন্দনাইশে কোন সময় সাম্প্রদায়িক হাঙ্গামা হয়নি এবং আগামীতেও এই ধরনের সম্প্রীতি বজায় থাকবে। গত ১৩ মে বিকেলে শুভ বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে চন্দনাইশ সম্মিলিত বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদের উদ্যোগে, চন্দনাইশ বৌদ্ধ পরিষদের সহযোগিতায় চন্দনাইশ সদরস্থ কাসেম মাহাবুব উচ্চ বিদ্যালয় মাঠে এক আলোচনা সভা সংগঠনের সভাপতি কর আইনজীবী জয়শান্ত বিকাশ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ নজরুল ইসলাম চৌধুরী এমপি। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে- উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরীন আক্তার, পৌর মেয়র মাহাবুবুল আলম খোকা, থানা অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু আহমদ জুন, রাখাল চন্দ্র বড়ুয়া ও এম কায়সার উদ্দিন চৌধুরী। নিবু বড়ুয়া এবং মৃদুল বড়ুয়ার সঞ্চালনায় আর্শিবাদক হিসেবে বক্তব্য রাখেন শীলরক্ষিত মহাস্থবির, প্রজ্ঞানন্দ মহাস্থবির, সোমানন্দ মহাস্থবির, অতুলানন্দ মহাস্থবির, দেবানন্দ মহাস্থবির, এল অনুরুদ্ধ মহাস্থবির, ভিক্ষু পরিষদের সাধারণ সম্পাদক সুমন প্রিয় থের ও চন্দনাইশ প্রেসক্লাবের সভাপতি এড. মো. দেলোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব টিপু কুমার বড়ুয়া, আলোচনায় অংশ নেন মহিলা আওয়ামী লীগ নেত্রী সঞ্চিতা বড়ুয়া, সুব্রত বড়ুয়া, বিধান বড়ুয়া, বন্ধন বড়ুয়া ও বিবেক বড়ুয়া।

রাঙ্গুনিয়া:
রাঙ্গুনিয়ায় বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে উপজেলা বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত ১৫ মে শোভাযাত্রাটি উপজেলা কেন্দ্রীয় সৈয়দবাড়ী ধর্মচক্র বিহার হতে শুরু করা হয়। পরে এটি কাপ্তাই সড়কের থানা সদর, রোয়াজারহাট, ঘাটচেক, ইছাখালী ও উপজেলা ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে মুক্তমঞ্চে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন উদযাপন পরিষদের সভাপতি সুমঙ্গল মহাস্থবির। প্রধান অতিথি ছিলেন রাঙ্গুনিয়া থানার ওসি মাহবুব মিলকী। স্বাগত বক্তব্য দেন বৌদ্ধ কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি ও উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী শিক্ষক রঞ্জন বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন রাঙ্গুনিয়া থানার ওসি (তদন্ত) খান নুরুল ইসলাম, প্রভাষক সুনন্দ থের। উদ্বোধনী বক্তব্য দেন উপযাপন পরিষদের সাধারণ সম্পাদক নন্দশ্রী স্থবির। সুজিত তালুকদারের সঞ্চালনায় উপস্থিত ছিলেন উদযাপন পরিষদের অর্থ সম্পাদক সত্যানন্দ স্থবির, কার্যকরী সভাপতি দীপংকর থের, স্বরূপানন্দ ভিক্ষু, রূপানন্দ ভিক্ষু, তপানন্দ ভিক্ষু, সংঘরত্ন ভিক্ষু, ধর্মলোপ ভিক্ষু, দীপানন্দ ভিক্ষু, অতুলানন্দ ভিক্ষু, আনন্দজ্যোতি ভিক্ষু, মণিলাল তালুকদার, শিক্ষক অরুণ বড়ুয়া, পূর্ণচন্দ্র মুৎসুদ্দী, তরুণ বড়ুয়া, বিপন বড়ুয়া, রাজেন তালুকদার শিবলু, সুব্রত বড়ুয়া, অসীম বড়ুয়া, সত্যপ্রিয় বড়ুয়া, সঞ্জয় বড়ুয়া, প্রসেনজিৎ বড়ুয়া, পংকজ বড়ুয়া, শিক্ষক মুক্তিসাধন বড়ুয়া, অলক বড়ুয়া, স্মৃতি কুমার চৌধুরী, সাধন বড়ুয়া, রূপক তালুকদার, সমর বড়ুয়া, সোহেল তালুকদার, ক্লিনটন বড়ুয়া, রঞ্জিত বড়ুয়া, শুক্লা মুৎসুদ্দী, জয় বড়ুয়া প্রমুখ। সমাবেশ থেকে শ্রীলংকার দুস্থ জনসাধারণের সাহায্যার্থে অনুদান প্রদান করার ঘোষণা দেয়া হয়।

বান্দরবান:
নানা আয়োজনে বান্দরবানে উদযাপিত হচ্ছে বৌদ্ধ ধর্মালম্বীদের শুভ বুদ্ধ পূর্ণিমা। বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ এই ত্রি-স্মৃতি বিজরিত শুভ বুদ্ধ পূর্ণিমা। গৌতম বুদ্ধত্ব লাভের জন্য ২৯ বছর বয়সে গৃহ ত্যাগ করেন এবং বিভিন্ন ধর্মীয় গুরুর কাছে শিষ্যত্ব গ্রহনের পর নিরঞ্জনা নদীর তীরে এক বটবৃক্ষ মূলে ৬ বছর কঠোর তপস্যার পর বুদ্ধত্ব লাভ করেন,আর তাই বৌদ্ধ ধর্মালম্বীদের জন্য আজকের এই দিনটি অত্যন্ত তাৎপর্যময়। এদিকে শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বান্দরবানের বৌদ্ধ ধর্মাবলম্বীরা নানা আয়োজনে এই দিনটিকে স্মরণ করে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালন করছে। শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে গত শনিবার বান্দরবানের রাজবাড়ি প্রাঙ্গণ থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহার প্রাঙ্গণে এসে বোধিবৃক্ষতলে সমবেত হয় পূজারীরা। সেখানে পঞ্চশীল গ্রহনের পর নর-নারী,দায়ক-দায়িকা এবং উপাসক-উপাসীকারা চন্দনের জল ও ফুল নিয়ে বোধি বৃক্ষমূলের পূজা করেন। পরে বিহারে পঞ্চশীল গ্রহণ এবং হাজার প্রদীপ প্রজ্জলনের মধ্যদিয়ে দেশ ও জাতীর মঙ্গল কামনার পাশাপাশি বিশ্বের মহামারি করোনা ভাইরাস থেকে মুক্তি লাভের জন্য বিশেষ প্রার্থনা করা হয়। এসময় ধর্মদেশনা প্রদান করেন বান্দরবানের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত ড. সুবন্নলংকারা মহাথের। এসময় রাজকুমার মংওয়ে প্রæ, রাজকুমার চসিংপ্রু বনিসহ বৌদ্ধ ধর্মালম্বী নর-নারী এবং দায়ক-দায়ীকারা উপস্থিত ছিলেন। প্রতি বছর বৌদ্ধ ধর্মালম্বীরা বৈশাখ মাসের পূর্ণীমা তিথিতে নানা আয়োজনে বৌদ্ধ পূর্ণিমা পালন করে আসছে।