বুদ্ধ পূর্ণিমা উদ্যাপন

11

রাউজান :

শুভ বুদ্ধ পূর্ণিমা ২৫৬৬ বুদ্ধবর্ষ উদযাপন উপলক্ষে রাউজান বিনাজুরী, ইদিলপুর, জামুয়াইন, ডোমখালী, লাঠিছড়ি, হলদিয়া, গহিরা, সুরঙ্গা, হিংগলাসহ সম্মিলিত বুদ্ধ ভিক্ষুসংঘ ও বৌদ্ধ জনসাধারণের আয়োজনে রাউজানে বিশাল মোটর শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।
গত ১৫ মে উপজেলার ৬নং বিনাজুরী ইউনিয়ন থেকে শুরু হওয়া শোভা যাত্রাটি পুরো রাউজান প্রদক্ষিণ করে। এরপূর্বে উদ্বোধনী অনুষ্ঠানে আর্শীবাদক ছিলেন বিনয়পাল মহাথেরো, দেবমিত্র মহাথেরো, শাসনশ্রী মহাথেরো, বুদ্ধরত্ন থেরো, জয়শ্রী ভিক্ষু। এতে ভার্চুয়েলি প্রধান অতিথি থেকে উদ্বোধক ছিলেন এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। সভাপতিত্ব করেন সাবেক চেয়ারম্যান সুকুমার বড়ুয়া। প্রধান অতিথি ছিলেন থানার অফিসার ইনচার্জ আবদুল্লাহ আল হারুন। বিশেষ অতিথি ছিলেন বাগোয়ান ইউপি চেয়ারম্যান ভুপেশ বড়ুয়া, হলদিয়া ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম, বিনাজুরী চেয়ারম্যান রবীন্দ্র লাল চৌধুরী, মুক্তিযোদ্ধা খোকন বড়ুয়া, বীর মুক্তিযোদ্ধা বিমল কান্তি বড়ুয়া। ভদন্ত রাষ্ট্রপাল থেরোর সঞ্চালনায় উপস্থিত ছিলেন ইউপি সদস্য খোকন বড়ুয়া, চন্দন বড়ুয়া শ্যামল বড়ুয়া, দেবপ্রিয় বড়ুয়া দেবু, বসুমিত্র বড়ুয়া, উদয়ন বড়ুয়া, বকুল বড়ুয়া, তরুণ বড়ুয়া, সুমন বড়ুয়া, সপু বড়ুয়া, পংকজ বড়ুয়া, দীপেন বড়ুয়া, সুমন বড়ুয়া ইমন, সম্পদ বড়ুয়া, মুন্না বড়ুয়া, জুয়েল বড়ুয়া, জগদিশ বড়ুয়া, মাস্টার বিকাশ বড়ুয়া, রাজু বড়ুয়া, শ্রেষ্ট বড়ুয়া, রনতোষ বড়ুয়া, তপন বড়ুয়া, রতন বড়ুয়া, সুচিত্র বড়ুয়া, আশীষ বড়ুয়া, আদর্শ প্রসাদ চৌধুরী, প্রবাস বড়ুয়া, রক্সি বড়ুয়া, সান্তুু বড়ুয়া প্রমুখ।

মিরসরাই :
নানা আয়োজনে মধ্যদিয়ে মিরসরাইয়ে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মালম্বীদের শুভ বুদ্ধ পূর্ণিমা। বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বান এই ত্রিস্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমা। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে উপজেলার ১৪নং হাইতকান্দি ইউনিয়নের দমদমা গ্রামে ধর্মকীর্তি ইন্টারন্যাশনাল পিচ এন্ড প্রগ্রেস সোসাইটি ও দমদমা-নবাবপুর ধর্মকীর্তি বৌদ্ধ বিহারের উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়। আয়োজনের মধ্যে ছিল মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন, বিশ^শান্তি কামনায় সূত্রপাঠ, কুলপুত্রদের পবিত্র বুদ্ধশাসনে প্রব্রজ্যা দান, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, শীল গ্রহণ ও সম্মিলিত বুদ্ধপূজা, আলোচনা সভা, ভিক্ষু সংঘের পিন্ডদান, বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রা, সহস্র প্রদীপ প্রজ্জ্বলন, কেক কাটা, বিশে^র সুখ-সমৃদ্ধি কামনায় সমবেত বন্দনা, বুদ্ধ কীর্তন, বিদর্শন ভাবনা অনুশীলন। এসময় সমাগম ঘটে হাজারও পুণ্যার্থীর। গত ১৫ মে আলোচনা সভা দমদমা-নবাবপুর ধর্মকীর্তি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশ্বনাগরিক ড. ধর্মকীর্তি মহাথেরোর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসএন জামিউল হিকমা।
বিশেষ অতিথি ছিলেন মিরসরাই সার্কেলের সহকারী পুলিশ সুপার লাবিব আব্দুল্লাহ, মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন, মিরসরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও হাইতকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী। এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক পুষ্পেন্দু বড়ুয়া, এড. শান্তি বিকাশ বড়ুয়া, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নেফ্রোলজি বিভাগের রেজিস্ট্রার ডা. বিপ্লব কুমার বড়ুয়া, মিরসরাই ডিগ্রি কলেজের প্রভাষক বাবলু বড়ুয়া। দমদমা-নবাবপুর ধর্মকীর্তি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশ্বনাগরিক ড. ধর্মকীর্তি মহাথেরো বলেন, গৌতম বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত এই পূর্ণিমা তিথি বৌদ্ধদের জন্য অত্যন্ত তাৎপর্যবহ। এ দিন মহামানব গৌতম বুদ্ধ জন্ম, বুদ্ধত্ব ও মহাপরিনির্বান লাভ করেন। এই তিনটা ঘটনার মাধ্যমে আমরা এই শিক্ষা পেতে পারি, পৃথিবীতে একজন মহাপুরুষের আবির্ভাব প্রয়োজন, উনার জ্ঞান লাভ করার জন্য সাধনা প্রয়োজন। পৃথিবীতে যতই মহাপুরুষ হন না কেন, তাকে একদিন মৃত্যুবরণ করতে হবে।