বীরের রক্তস্রোত ও মায়ের অশ্রুধারা ব্যর্থ হয় না

10

পূর্বদেশ ডেস্ক

সারাদেশের ন্যায় চট্টগ্রামেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয় শহীদ বুদ্ধিজীবী দিবস। এ উপলক্ষে গতকাল আওয়ামী লীগসহ বিভিন্ন্ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সরকারি-বেসরকারি সংস্থার উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিল সকালে দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, দলীয় পতাকা অর্ধনমিতকরণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, নগরীর ফয়’স লেকস্থ বধ্যভূমিতে শ্রদ্ধাঞ্জলি, শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনে ১মিনিট দাঁড়িয়ে নিরবতা ও আলোচনা সভা।

মহানগর আওয়ামী লীগ : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, বীরের রক্তস্রোত ও মায়ের অশ্রুধারা কখনো ব্যর্থ হয় না। তাই বাঙালির অর্জিত স্বাধীনতাকে কেউ নস্যাৎ করতে পারবে না। কিন্তু ষড়যন্ত্র থেমে নাই।একের পর এক ষড়যন্ত্র ব্যর্থ হলেও নতুন নতুন ষড়যন্ত্র হচ্ছে। এগুলোর ইন্দন দাতা বিএনপি-জামায়াত। যারা অতীতে ক্ষমতাসীন হয়ে দেশকে পাকিস্তান বানাতে চেয়েছিল। আবার কেউ কেউ আফগানিস্তান বানাতে চেয়েছে। তারা আবার নতুন খেলায় মেতেছে। জ্বালাও-পোড়াওয়ের নামে দেশকে অস্থিতিশীল করে বাংলাদেশের চলমান উন্নয়নের চাকা থামাতে চায়।
গতকাল মহানগর আওয়ামী লীগ আয়োজিত পাহাড়তলীস্থ বধ্যভূমিতে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সংগঠনের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, আমাদের দুর্ভাগ্য মুক্তিযুদ্ধকালে শহীদ বুদ্ধিজীবী হত্যাকারীদের একটি সরকারি তালিকা চূড়ান্ত করা যায়নি। মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের সকল জনপদে বুদ্ধিজীবীদের টার্গেট করে হানাদার পাকিস্তানী ও তাদের দোষররা বুদ্ধিজীবীদের পরিকল্পিতভাবে হত্যা করেছে। আরো একটি দুর্ভাগ্য, আমাদের নিজ নিজ এলাকায় কারা মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী এবং ৭১এর পরাজিত শক্তির এজেন্ট তাদের নামও আমরা জানি না। অথচ তাদের কাছে আমরা যারা মুক্তিযুদ্ধের এবং বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী নামগুলো তৈরি করা আছে, সুযোগ পেলেই আমাদেরকে তারা সহজেই টার্গেট করতে পারে। কিন্তু এদের বিরুদ্ধে যখন জাতীয় ঐক্যের ডাক আসে, তখন আমরা তাদেরকে শনাক্ত করতে পারি না। তিনি বলেন, আমাদের দুর্বলতাগুলো চিহ্নিত করে ভবিষ্যতে পাল্টা আঘাতের প্রস্তুতি নিতে হবে।
তিনি আরো বলেন, বিএনপি পরিকল্পিতভাবে দেশে নাশকতা ও অরাজকতা সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে। তারা হাজার কোটি টাকা দিয়ে বিদেশে লবিস্ট নিয়োগ করেছে এবং পেশাদার লবিস্টরা বাংলাদেশের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার ও প্রপাগান্ডা চালাচ্ছে।
মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী বলেন, যারা বুদ্ধিজীবীদের হত্যা করেছে, তারা প্রকৃত অর্থে চরম মানবতা বিরোধী। তাদের বংশধররা বিএনপি-জামায়াতের আশ্রয়-প্রশ্রয় পাচ্ছে।
আইন বিষয়ক সম্পাদক এড. ইফতেখার সাইমুল চৌধুরী সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সহ সভাপতি আলহাজ নঈম উদ্দীন চৌধুরী, এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলহাজ খোরশেদ আলম সুজন, আলহাজ আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা আলহাজ সফর আলী, অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সম্পাদক মন্ডলীর সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, হাসান মাহমুদ শমসের, মশিউর রহমান চৌধুরী, হাজী জহুর আহমদ, হাজী মো. হোসেন, আব্দুল আহাদ, ডা. ফয়সল ইকবাল চৌধুরী, নির্বাহী সদস্য গাজী শফিউল আজিম, সাইফুদ্দীন খালেদ বাহার, আব্দুল লতিফ টিপু, নিছার উদ্দিন মঞ্জু, মো. জাবেদ, রোটারিয়ান মো. ইলিয়াছ, হাজী বেলাল আহমদ, মোর্শেদ আক্তার চৌধুরী, থানা আওয়ামী লীগের মমিনুল হক, রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের সৈয়দ মো. জাকারিয়া, মো. গিয়াস উদ্দীন, নুরুল আমিন, মো. আলী নেওয়াজ, কায়সার মালিক, জহুরুল আলম জসিম, জামাল উদ্দীন, মো. ইয়াকুব, আব্দুল মান্নান, আব্দুল শুক্কুর ফারুকী, জাফরুল হায়দার সবুজ প্রমুখ।

উত্তর জেলা আওয়ামী লীগ : চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের আলোচনা সভা সংগঠনের সভাপতি এম এ সালামের সভাপতিত্বে ও জেলা আওয়ামী লীগ নেতা বেদারুল আলম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।
এতে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শেখ মোহাম্মদ আতাউর রহমান, সহ সভাপতি অধ্যাপক মোহাম্মদ মঈনুদ্দিন, এডভোকেট মো. ফকরুদ্দিন চৌধুরী, মো. আবুল কালাম আজাদ, সম্পাদক মন্ডলীর সদস্য জসীম উদ্দিন শাহ, নজরুল ইসলাম তালুকদার, আ স ম ইয়াছিন মাহমুদ, সদস্য মহিউদ্দিন মঞ্জু, ডা. নুরুদ্দিন জাহেদ, মঞ্জুর মোর্শেদ ফিরোজ, সাদাত আনোয়ার সাদী, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. বাসন্তী প্রভা পালিত, কৃষক লীগের সাধারণ সম্পাদক সেলিম সাজ্জাদ, যুবলীগ নেতা রাশেদ খাঁন মেনন, ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম প্রমূখ।
এম এ সালাম অমর শহীদের স্বপ্ন পূরণে একটি সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুর আদর্শিক পথে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিরোধী অপশক্তির সকল ষড়যন্ত্র মোকাবেলা করে এগিয়ে যাবার প্রত্যয় ব্যক্ত করেন।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ : চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেছেন, বাঙালির বিজয় অবশ্যম্ভাবী জেনে পাকস্তানি হানাদার বাহিনী যে সময় জীবন বাঁচানোর পথ খুঁজছিলো, সে সময় পাকিস্তানিদের দোসর রাজাকার-আলবদর চক্র বিশেষ পরিকল্পনা নিয়ে আমাদের পথ নির্দেশক, বুদ্ধিজীবীদের হত্যা করে। যে সব দেশজাগ্রতকারী বুদ্ধিজীবীদের হত্যা করা হয়, তাদের শূন্যতা কখনোই পূরণ হবার নয়।
তিনি বলেন, বেদনাবহ এ দিনটির দুদিন পর বাংলার বিজয় অর্জিত হয়। রক্ত দিয়ে কেনা বিজয়ের স্বাদ বাংলার প্রতিটি ঘরে ঘরে পৌঁছে দেবার মানসে জননেত্রী শেখ হাসিনার বিরামহীন প্রচেষ্টার ফলে দেশ আজ উন্নতির সোপানে অধিষ্ঠিত হয়েছে। আগামী নির্বাচনে জঙ্গির মদদদাতাদের পরাস্ত করে মানবতা, শান্তি ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার শপথ নিতে হবে। এজন্য আমাদের সামনে নৌকার বিকল্প নেই।
তিনি গতকাল আন্দরকিলাস্থ সংগঠন কার্যালয়ে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন। তিনি আরো বলেন, ৭০ এর নির্বাচনে বঙ্গবন্ধু অংশ নিয়ে স্বাধীন বাংলাদেশ গঠনের সুযোগ সৃষ্টি করেছিলেন। মুক্তিযুদ্ধকালীন বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে বন্দী থাকার পরও নতি স্বীকার করেন নাই। তার সুযোগ্য কন্যাও আজ মৃত্যুভয় উপেক্ষা করে একের পর এক ষড়যন্ত্র মোকাবেলা করে দেশকে সফলভাবে নেতৃত্ব দিচ্ছেন।
সভায় বক্তব্য রাখেন দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ ইদ্রিস, আবুল কালাম চৌধুরী, সম্পাদক মন্ডলীর সদস্য এড. মির্জা কছির উদ্দিন, এড. জহির উদ্দিন, প্রদীপ দাশ, মো. উদ্দিন মনুরস, আবছার চৌধুরী, আবু জাফর, আবদুল কাদের সুজন, খোরশেদ আলম, আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, সদস্য ছিদ্দিক আহমদ বিকম, আবুল কালাম আজাদ, জেলা যুবলীগ সাধারণ সম্পাদক পৌর মেয়র জহুরুল ইসলাম জহুর, আইয়ুব বাবুল, শহীদুল ইসলাম, নাছির উদ্দিন, দিদারুল আলম, মমতাজ উদ্দিন, মমতাজ উদ্দিন, আতিকুর রহমান চৌধুরী, আমির উদ্দিন চৌধুরী, রেহেনা ফেরদৌস, জীবন আরা বেগম, নাসরিন সুলতানা, সুরেশ দাশ, ডা. আর কে রুবেল, রাশেদুল আরেফিন জিসান প্রমুখ।