‘বি’ ইউনিটের পরীক্ষায় অনুপস্থিত ৩১ শতাংশ

7

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। এতে অনুপস্থিত ছিলেন ১৩ হাজার ১৪৩ শিক্ষার্থী। অনুপস্থিতির হার প্রায় ৩১ শতাংশ। গত বুধবার দুই শিফটে এবং বৃহস্পতিবার এক শিফটে সম্পন্ন হয় এই ইউনিটের ভর্তি পরীক্ষা।
বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহিবুল আজিজ এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘বি’ ইউনিটে এক হাজার ২২১ আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়েছিল ৪২ হাজার ৬৬৮টি। পরীক্ষায় অংশ নিয়েছেন ২৯ হাজার ৫২৫ জন, যা মোট শিক্ষার্থীর ৬৯ দশমিক ২০ শতাংশ। অনুপস্থিত ছিলেন ১৩ হাজার ১৪৩ জন।
আজ শুক্রবার ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ৪৪১ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৩ হাজার ৯১৮টি।
জানা গেছে, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসজুড়ে নেওয়া হয়েছে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা। চট্টগ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে গোটা ক্যাম্পাসকে নিয়ে আসা হয়েছে গোয়েন্দা নজরদারির আওতায়। ছাত্রলীগসহ বিবাদমান বিভিন্ন সংগঠনগুলোর উপর রাখা হচ্ছে বিশেষ নজরদারি। সংঘর্ষ, র‌্যাগিংসহ অপ্রীতিকর যেকোনো পরিস্থিতি এড়াতে সর্বোচ্চ সতর্ক রয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিও। ক্যাম্পাসে কোনো সংগঠন বা প্রতিষ্ঠানের পক্ষ থেকে লিফলেট কিংবা প্রচারপত্র বিলি নিষিদ্ধ করা হয়েছে। সংঘর্ষের আশংকা থেকে নতুন বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে উচ্চক্ষমতাসম্পন্ন সিসিটিভি ক্যামেরা স্থাপন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।