বিসিসি’র প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

44

প্রতিবন্ধীদের করুণা কিংবা সহমর্মীতা নয় তাদের তথ্য প্রযুক্তির মাধ্যমে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে সরকার কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম। শনিবার বিকেলে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় আয়োজিত প্রতিবন্ধীদের ৮ম কম্পিউটার কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের পরিচালক মো. আব্দুল হান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক মুহাম্মদ মহরম হোসাইন। বক্তব্য দেন চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের আইটি ইন্সট্রাক্টর মো. আশরাফ ও প্রতিবন্ধী প্রশিক্ষণার্থীদের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ৪র্থ বর্ষের শিক্ষার্থী আলিফ হোসেন ও হামিদা আক্তার নিশা।
চেম্বার সভাপতি বলেন, ভিশন ২০২১ ও টেকসই বাংলাদেশ উন্নয়নে দেশের সামগ্রীক উন্নয়নে পিছিয়ে পড়া এ জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করাই হলো সরকারের কাজ। কারণ প্রতিবন্ধী ব্যক্তিদের মূল স্রোতধারায় একীভূত না করে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়।
‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভলপমেন্টাল ডিজঅর্ডার, সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির হ্মমতায়ন’ প্রকল্পের মাধ্যমে কম্পিউটার কাউন্সিল চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ে ২০১৭ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত ৫০০জন প্রতিবন্ধীকে আইসিটির উপর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এ পর্যন্ত ৮ম ব্যাচ শেষ হয়েছে। এতে ১৬০ জন প্রতিবন্ধী আইসিটির উপর ২০দিনব্যাপী প্রশিক্ষণ নিয়েছেন। প্রতি ব্যাচে ২০জন করে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণার্থীদের গাড়ি ভাড়া ও খাবার খরচ বহন করছে সরকার। বিজ্ঞপ্তি