বিষপ্রয়োগে ১ হাজার মুরগির বাচ্চা ‘হত্যা’

12

রাউজান প্রতিনিধি

রাউজানে পোল্ট্রি ফার্মে খাদ্যের পাত্রে বিষপ্রয়োগ করে এক হাজারের অধিক মুরগির বাচ্চাকে মেরে ফেলেছে দুস্কৃতকারীরা। পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের ছিটিয়াপাড়ার হাসমত আলী চৌধুরী বাড়িস্থ একটি খামারে এ ঘটনা ঘটে। গত রবিবার রাতে এ ঘটনা ঘটে।
খামারের মালিক বিনাজুরী ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের প্রয়াত মো. হারুনের ছেলে মো. হামিদুল্লাহ সৌরভ জানান, ৫ দিন আগে ৪১ টাকা দরে ১৩৫০টি মুরগীর বাচ্চা ও সাড়ে ৩ হাজার টাকা দরে ৫ বস্তা খাদ্য ক্রয় করে খামারে তোলেন তিনি। গত রবিবার দিবাগত রাতে খামারের তারের বেড়া কেটে দুর্বৃত্তরা প্রবেশ করে প্রতিটি মুরগীর খাদ্যের পাত্রে বিষ প্রয়োগ করে। গতকাল সোমবার সকালে এক হাজারের বেশি মুরগী মরে যায়।
তিনি আরও বলেন, ঋণ আর মায়ের কাছ থেকে টাকা নিয়ে খামার করেন তিনি। প্রতিটি খাদ্যের পাত্রে বিষের ঘ্রাণ পাওয়া যাচ্ছে। এতে তার ৭৫-৮০ হাজার টাকা ক্ষতি হয়েছে।
ঘটনাস্থল পরিদর্শন করেছেন রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল হারুন। তারা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে মুরগীর মৃত্যুর কারণ নিশ্চিত করার জন্য বলেছেন। মৃত্যুর কারণ নিশ্চিত হওয়ার পর আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য উদ্যোক্তাকে পরামর্শ দিয়েছেন।
ওসি আবদুল্লাহ আল হারুন বলেন, ‘ঘটনাস্থল পরিদর্শন করে লিখিত অভিযোগ দিতে বলেছি। অভিযোগ পেলে জড়িতদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’
ইউএনও আবদুস সামাদ সিকদার বলেন, ‘এতগুলি মুরগী মারা যাওয়ার বিষয়টি দুঃখজনক। ঘটনাস্থল পরিদর্শন করে মুরগীগুলো কি কারণে মারা গেছে তা নিশ্চিত করার জন্য উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেছি।’