বিশ্ব শিক্ষক দিবস আজ

8

পূর্বদেশ ডেস্ক

আজ ৫ অক্টোবর মঙ্গলবার ‘বিশ্ব শিক্ষক দিবস’। ১৯৬৬ সালের এদিনে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ইউনেস্কোর উদ্যোগে প্যারিসে অনুষ্ঠিত আন্তঃসরকার সম্মেলনে শিক্ষকদের অধিকার, মর্যাদা ও করণীয় বিষয়ে গৃহীত ১৪৫টি সুপারিশ আইএলও কর্তৃক অনুমোদিত হওয়ার পর এই সুপারিশমালা ‘শিক্ষকদের মর্যাদা সনদ’ হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃত। ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬তম অধিবেশনে ১৯৬৬ সালের সুপারিশ স্মরণীয় করে রাখার জন্য ‘বিশ্ব শিক্ষক দিবস’ পালনের প্রস্তাব গৃহীত হয়। ১৯৯৭ সালে উচ্চস্তরে শিক্ষাদানকারী শিক্ষকদের জন্য সুপারিশ প্রণীত হওয়ার পর ১৯৬৬ ও ১৯৯৭ সালের সুপারিশমালা যুগ্মভাবে ‘শিক্ষকদের মর্যাদা সনদ’ হিসেবে বিবেচিত এবং বিশ্বব্যাপী ঐ সনদের স্মারক দিবস হিসেবে ৫ অক্টোবর ‘বিশ্ব শিক্ষক দিবস’ পালন করা হয়। প্রতি বছরের ন্যায় এবছরও ইউনেস্কো বিশ্ব শিক্ষক দিবসের মূল প্রতিপাদ্য ঘোষণা করেছে। এবছরের মূল প্রতিপাদ্য হলো ‘শিক্ষা পুনরুদ্ধারে শিক্ষকরাই মূল নিয়ামক শক্তি’
বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শিক্ষা জাতীয়করণের মূল দাবি সহ ইউনেস্কো ঘোষিত মূল প্রতিপাদ্য নিয়ে সারাদেশের জেলায় জেলায় স্বাস্থ্য বিধি মেনে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। বাকশিস চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে আজ মঙ্গলবার বিকাল ৪টায় নগরীর এনায়েত বাজার মহিলা কলেজ মিলনায়তনে ‘আলোচনা সভা ও শিক্ষক সংবর্ধনা’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর হোসাইন আহমেদ আরিফ ইলাহি, মুখ্য আলোচক থাকবেন বাকশিস, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি অধ্যাপক আবু তাহের চৌধুরী, এতে সভাপতিত্ব করবেন বাকশিস চট্টগ্রাম জেলা সভাপতি অধ্যক্ষ দবির উদ্দিন খান। বাকশিস চট্টগ্রাম জেলা কমিটির পক্ষে সহ-সভাপতি অধ্যক্ষ আসলাম হোসেন ও যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ সমীর কান্তি দাশ শিক্ষকদের স্বাস্থ্য বিধি মেনে কর্মসূচিতে অংশগ্রহণের জন্য আহব্বান জানিয়েছেন।