বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন

25

 

ডায়াবেটিক জেনারেল হাসপাতাল :
চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের উদ্যোগে বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২২ উপলক্ষে হাসপাতাল প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য র‌্যালি, বেলুন ও ফেস্টুন ওড়ানো, রোগীদের সচেতনমূলক সুধী সমাবেশে সমিতির সভাপতি অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ রেলওয়ে (পূর্বাঞ্চল) এর প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা সুজন চৌধুরী। সুধী সমাবেশে সমিতির সভাপতি অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী বলেন, ১৯৯১ সালে ১৪ নভেম্বরকে জাতিসংঘ বিশ্ব ডায়াবেটিস দিবস হিসাবে ঘোষণা করেন। এইদিন বিজ্ঞানী ফ্রেডরিক বেনটিং এবং তিনি বিজ্ঞানী চার্লস বেষ্টের সাথে একত্রে ইনসুলিন আবিষ্কার করেন। বিশ্ব ডায়াবেটিস দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ”আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন”। ডায়াবেটিস প্রতিরোধে সুশৃঙ্খল জীবনযাপন করতে হবে। একই ছাতার নীচে সকল চিকিৎসা সেবা প্রদানের জন্য মেডিকেল কলেজ প্রতিষ্ঠা খুবই জরুরী। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ রেলওয়ে (পূর্বাঞ্চল) এর প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা সুজন চৌধুরী বলেন, যদি সকলে মিলে চেষ্টা করি অবশ্যই ভালো কিছু হবেই। সকলের সহযোগিতা থাকলে অবশ্যই ডায়াবেটিক হাসপাতালকে মেডিকেল কলেজে রূপান্তর সম্ভব। নির্বাহী সদস্য সৈয়দ মোরশেদ হোসেন এর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন সমিতির সহ-সভাপতি আলহাজ্ব এস এম শওকত হোসেন, মিসেস আবিদা মোস্তফা, নির্বাহী সদস্য মো. শহীদুল আলম, সাংবাদিক মাহফুজ-উন-নবী, জীবন সদস্য মো. নূরুল হুদা, হাসপাতালের এডিশনাল ডাইরেক্টর (হাসপাতাল) ডা. নওশাদ আজগার চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে ডায়াবেটিস সচেতনমূলক সাইকেল র‌্যালী, আলোকচিত্র প্রদর্শনী ও ডায়াবেটিস রোগীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। বিশ্ব ডায়াবেটিস দিবসের তাৎপর্যকে তুলে ধরতে সমিতির অপর ৪টি শাখা যথা : এনায়েতবাজার, ইপিজেড, বহদ্দারহাট ও অক্সিজেন শাখায়ও বর্ণাঢ্য র‌্যালি এবং বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়েছে।

পার্কভিউ হসপিটাল :
ডায়াবেটিস নিয়ে জনসচেতনতা সৃষ্টি ও বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন উপলক্ষে গত ১৪ নভেম্বর এক বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করে নগরীর পার্কভিউহস পিটাল। ‘রোডশো প্রোগ্রাম আয়োজনের মধ্য দিয়ে এ সেমিনার শুরু হয়। ডা. সালাহউদ্দিন এম. এ. এইচ. চৌধুরীর সঞ্চালনায় এ বৈজ্ঞানিক সেমিনারে কী-নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ডা. মো. রফিক উদ্দিন এবং নিউট্রিশনিস্ট হাসিনা আক্তার লিপি। প্যানেল অফ এক্সপার্টস হিসেবে উপস্থিত ছিলেন ডা. এ. এস. এম. জাহেদ, ডা. মো. জসিম উদ্দীন, ডা. এম. এম. আলম সাদী, ডা. মো. রেজাউল করিম। বর্ণাঢ্য অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পার্কভিউ হসপিটালের জেনারেল ম্যানেজার তালুকদার জিয়া উর রহমান শরীফ, ডেপুটি জেনারেল ম্যানেজার মো. হুমাযুন কবীর, হেড অফ অপারেশন নায়ীমুর রহমান, হেড অফ মার্কেটিং জাহেদুল ইসলামসহ অন্যান্যকর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম কলেজ ইউনিট :
যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম কলেজ ইউনিট বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে কলেজ ক্যাম্পাসে ডায়াবেটিস সচেতনতামূলক র‌্যালি করে এবং কলেজের শিক্ষক- শিক্ষিকা ও কর্মচারীদের ডায়াবেটিস টেস্ট করিয়ে দেয়। র‌্যালি ও কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রাম কলেজের মান্যবর অধ্যক্ষ মোহাম্মদ মোজাহেদুল ইসলাম চৌধুরী। র‌্যালিতে অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ ছাত্রলীগ, চট্টগ্রাম কলেজ শাখার সভাপতি মাহমুদুল করিম ও সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ। উক্ত কার্যক্রমের মাধ্যমে ৬২ জন শিক্ষক – শিক্ষিকা ও কর্মচারীর ডায়াবেটিস টেস্ট করিয়ে দেওয়া হয়। দলনেতা মো. মিনহাজুল আবেদীন এর নেতৃত্বে উক্ত কার্যক্রমে ২৮ জন যুবসদস্য অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি