বিশ্ব জনসংখ্যা দিবস আজ

25

আজ ১১ জুলাই। বিশ্ব জনসংখ্যা দিবস। ১৯৮৭ সালের এই দিনে বিশ্বের জনসংখ্যা ৫০০ কোটিতে উন্নীত হয়। এর ফলে ইউএনডিপি’র গভর্ন্যান্স কাউন্সিল প্রতিবছর দিনটিকে বিশ্ব জনসংখ্যা দিবস হিসেবে পালন করার প্রস্তাব করে। এরই প্রেক্ষিতে ১৯৮৯ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে বিশ্বজুড়ে দিবসটি পালনের সিদ্ধান্ত হয়। দিবসটি পালনের উদ্দেশ্য হচ্ছে, জনসংখ্যা বিষয়ক সমস্যাগুলো সকলকে জানানো এবং তা গুরুত্ব দিয়ে সমাধান করা। বিশ্বের অন্যান্য দেশের মতো এবারও বাংলাদেশ দিবসটি পালন করছে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর :
প্রতিশ্রুতির দ্রুত বাস্তবায়ন’। বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৭ কোটি। ২০৫০ সালে তা বেড়ে প্রায় ২২ কোটিতে দাঁড়াবে। গত ৪০ বছরে দেশের জনসংখ্যা বেড়েছে প্রায় তিনগুণ। ছোট্ট একটি দেশে এই বহুল জনসংখ্যা পরিস্থিতি উদ্বেগজনক। তবে এই বর্ধিত জনগোষ্ঠীকে জনশক্তিতে রূপান্তরিত করার সুপরিকল্পিত উদ্যোগই পারে বাংলাদেশকে এগিয়ে নিতে।
এ দিবস উপলক্ষে আজ সকাল সাড়ে নয়টায় চট্টগ্রাম সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে এক শোভাযাত্রা বের হবে। পরে শিল্পকলা একাডেমির মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। এতে চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে আনুষ্ঠিতব্য আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. হাসান শাহ্রিয়ার কবীর ও চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।