বিশ্বলোক জাগাতে বিশ্বে ছড়িয়ে যাক বোধনের প্রচেষ্টা : ড. অনুপম সেন

13

থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তন হতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে বোধন আবৃত্তি স্কুলের শ্রেণিকক্ষে ই-লার্নিং কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে ২৭ মে সকাল সাড়ে ৯টায়। উদ্বোধন করেন চট্টগ্রাম থেকে সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন এবং অডিও-ভিজ্যুয়াল ওয়েব পোর্টালে ঢাকা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকি। ড. অনুপম সেন বলেন, কবিতা বিশ্বলোক জাগাক, সেই বিশ্বলোক জাগানোর জন্য বিশ্বে ছড়িয়ে যাক বোধনের এই প্রচেষ্টা। বোধন পথপ্রদর্শক হয়ে শুরু করলো বিশ্বে বাংলা কবিতাকে ছড়িয়ে দিতে। বোধনের জয়াযাত্রা অব্যাহত থাকুক। বোধনের সভাপতি আবদুল হালিম দোভাষের সভাপতিত্বে বোধনের প্রতিষ্ঠাকালীন সদস্য প্রশান্ত কুমার চক্রবর্তী স্বাগত বক্তব্যে বলেন, আগামী বছরে বোধন আবৃত্তি স্কুলের ৩০ বছর পূর্তিকে সামনে রেখে ইলেকট্রনিক লার্নিং পদ্ধতির সূচনা করতে যাচ্ছি।
আলোচনা পর্বে অধ্যাপক রীতা দত্ত বলেন, বিজ্ঞান আমাদের বেগও দিয়েছে, আবেগও দিয়েছে। তার ফলশ্রæতিতে আজকে আমরা বিজ্ঞজনদের কথা বিজ্ঞানের কল্যাণেই শুনতে পাচ্ছি। বোধনের ই-লার্নিং কার্যক্রমের সাফল্য কামনা করছি। বক্তব্য দেন অধ্যাপক মুজিব রহমান, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, ডা. চন্দন দাশ, এডভাকেট প্রণব মজুমদার। অনলাইনে বক্তব্য দেন শ্যাম সুন্দর সিকদার, সুকুমার ঘোষ (পশ্চিমবঙ্গ), ডা. পার্থ প্রতিম পান (পশ্চিমবঙ্গ), বোধনের উপদেষ্টা মানযারুল মান্নান। শুভেচ্ছা বক্তব্য দেন এডভোকেট সুভাষ বরণ চক্রবর্তী, কুমার প্রীতিশ বল, সুদীপ বড়ুয়া খোকন, সালমা নিগার ছন্দা এবং এডভোকেট নারায়ণ প্রসাদ বিশ্বাস। এছাড়াও ভিডিও ক্লিপের মাধ্যমে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন বাংলাদেশ ও ভারতের প্রতিথযশা সাংস্কৃতিক ব্যক্তিবর্গ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বোধন আবৃত্তি স্কুলের অধ্যক্ষ পারভেজ চৌধুরী। উপস্থিত ছিলেন শীলা দাশ গুপ্তা, লায়ন জাহাঙ্গীর মিয়া, নূর নবী মিরন, আবদুল্লাহ ফারুক রবি।
অনুষ্ঠানে বোধনের শিশু বিভাগের পরিবেশনায় সন্দীপন সেন একা’র গ্রন্থনা ও নির্দেশনায় বৃন্দ আবৃত্তি ‘স¤প্রীতির বাংলাদেশ’ পরিবেশিত হয়। বড়দের বিভাগের বৃন্দ পরিবেশনা কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ পরিবেশিত হয়। অনুষ্ঠানে সার্বিক দায়িত্বে ছিলেন আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী, জাভেদ হোসেন ও মাইনুল আজম চৌধুরী। বিজ্ঞপ্তি