বিশ্ববিদ্যালয় হলো বিশ্ববিদ্যার স্থান : ড. অনুপম সেন

2

সমাজবিজ্ঞানী, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, বিশ্ববিদ্যালয় হলো বিশ্ববিদ্যার স্থান। এখানে প্রচুর বিষয় পড়ানো হয়। বিষয়গুলো বর্র্তমানে এতই বিশেষায়িত, সূ² ও গভীর যে, এক বিষয়েই এত শাখা-প্রশাখা আছে যে, শিক্ষার একদম উপরিস্তরে এক বিশেষায়িত শাখার ছাত্র অন্য বিশেষায়িত শাখাটিকে বুঝতে পারে না। সমাজবিজ্ঞান ও টেকসই উন্নয়ন বিষয়টিও এখন এত শাখা-প্রশাখায় বিস্তার ও বিশেষায়িত রূপ লাভ করেছে যে, তার উপরিস্তরে এক শাখার ছাত্র বা গবেষক অন্য শাখার সূক্ষ¥াতিসূ² বিষয়গুলো সম্পর্কে তেমনকিছুই জানে না, জানতে আগ্রহী হতে পারে না। কিন্তু তোমরা এই বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ে যা পড়ছো সেখানে তোমাদের এই বিষয় সম্পর্কে একটা মৌল ধারণা দেওয়া হচ্ছে, যার ফলে তোমরা সমাজকে, সমাজের বিভিন্ন বিষয়কে বুঝতে, জ্ঞান আহরণ করতে সক্ষম হবে। পরবর্তীকালে তোমাদের জ্ঞান যখন আরও অনেক উপরিস্তরে উঠবে, তখন হয়ত তোমরা একটি বিষয় নিয়ে তোমাদের গবেষণা করবে। তবে বিশ্ববিদ্যালয়সমূহে অন্যান্য বিষয়ের মতো সমাজবিজ্ঞান ও টেকসই উন্নয়ন বিভাগে যে-শিক্ষা তোমরা আহরণ করছো বা করবে, তা তোমাদের আজকের বিশ্বসমাজকে, বাংলাদেশের সমাজকে বুঝতে এবং তাদের আন্তঃসম্পর্ক বুঝতেও সাহায্য করবে।
২ ফেব্রæয়ারি সকাল ১১টায় প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ ক্যাম্পাসে অনুষ্ঠিত স্যোসিওলজি এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট বিভাগের ৭ম ব্যাচের ‘ওরিয়েন্টেশন প্রোগ্রাম ফল ২০২২’-এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি পরিবার, রাষ্ট্র ও ধর্মকে সমাজের তিনটি মুখ্য প্রতিষ্ঠান বলে অভিহিত করেন। কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক। এছাড়াও বক্তা ছিলেন বিভাগের কো-অর্ডিনেটর ড. সাদিকা সুলতানা চৌধুরী। স্বাগত বক্তা ছিলেন বিভাগের শিক্ষক তানিয়াহ্ মাহমুদা তিন্নি।
স্যোসিওলজি এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষক অর্পা পালের সঞ্চালনায় অনুষ্ঠান শুরুর আগে নবীন শিক্ষার্থীদের প্রিমিয়ার ইউনিভার্সিটির কোড অব কন্ডাক্ট সম্পর্কে বলেন প্রক্টর আহমদ রাজীব চৌধুরী। কেক কেটে নবীন শিক্ষার্থীদের বরণ করার পর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বিজ্ঞপ্তি