বিশেষ চাহিদাসম্পন্ন সন্তানের অভিভাবকদের অভিজ্ঞতা বিনিময়

37

 

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর বিভিন্ন অনাকাক্সিক্ষত আচরণ সঠিক উপায়ে কাক্সিক্ষত আচরণে নিয়ে আসার জন্য আমাদেরকেই উদ্যোগী হয়ে বিভিন্ন স্বীকৃত কৌশল অবলম্বন করতে হবে। বিশেষ চাহিদাসম্পন্ন শিশু বা ব্যক্তিকে বোঝার জন্য সবচেয়ে জরুরি তার সমস্যা কিংবা অক্ষমতাগুলো বোঝার চেষ্টা করা। তাদেরকে বুঝতে হলে প্রথমে অভিভাবকদের এ বিষয়ে সম্যক ধারণা থাকতে হবে এবং ধারাবাহিকভাবে কাজ করে যেতে হবে। যোগাযোগ, সামাজিক আচরণ ইত্যাদির পাশাপাশি তাদের থিওরি অব মাইন্ড থাকে না। এই দক্ষতার অনুপস্থিতির কারণেই বিভিন্ন ভাবগত বিষয়গুলো বুঝতে তারা সাধারণত অক্ষম হয়। তাই সময় থাকতেই এসব ব্যাপারে অভিভাবকদের সচেতন ও সতর্ক থাকতে হবে।
আওয়ার ব্ল্যাসড চাইল্ড এর আয়োজনে এবং এটি এম কন্সট্রাকশনের সহযোগিতায় আয়োজিত বিশেষ চাহিদাসম্পন্ন সন্তানদের আচরণগত সমস্যার নানা দিক নিয়ে প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।
১৩ আগস্ট চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আওয়ার বø্যাসড চাইল্ড এর অ্যাডমিন জিনাত রহমান। গ্রুপ অ্যাডমিন রাজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন প্রফেসর ডা. বাসনা মুহুরি, আওয়ার ব্ল্যাসড চাইল্ডের মডারেটর সালমা নূর, নাহিদা খানম এবং দৈনিক কালের কণ্ঠের চট্টগ্রাম ব্যুরো প্রধান মুস্তফা নঈম। এসময় প্রিয়াংকা চৌধুরী, জুলফিকার আহমেদ, হাসিনা আফরোজ, সুচরিতা রিতু, সুমাইয়া আজাদ, ফারিয়া মুন জারিন, সুচিত্রা বিশ্বাস, মিশকাত খাঁন, উম্মে আসমা, তাহমিনা জেরিন, জাহিদা ইয়াসমিন, উম্মে হাবিবা, ফরিদা ইয়াসমিন, আশুতোষ বড়ুয়া, মনিশা সেনগুপ্তা, বিউটি বড়ুয়া’সহ অনেক অভিভাবক, বিশেষ শিশু এবং প্রফেশনালরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি