বিমানের চাকার ভেতর তিন কোটি টাকার স্বর্ণ

15

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের টারমার্কের পাশে পড়ে থাকা একটি পরিত্যক্ত চাকার ভেতর থেকে ৪৬ পিস স্বর্ণের বার পাওয়া গেছে। যার ওজন পাঁচ কেজি ৩৩৬ গ্রাম। এসব বারের বর্তমান বাজার মূল্য প্রায় তিন কোটি পাঁচ লাখ ৪৪ হাজার টাকা। গতকাল দুপুর আড়াইটার দিকে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) তথ্যের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা এসব সোনার বার উদ্ধার করেছেন।
বিমানবন্দর সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের গ্রাউন্ড সার্ভিসিং এরিয়ায় (জিএসই) অভিযান চালানো হয়। এসময় সেখানে পড়ে থাকা একটি পরিত্যক্ত চাকা উদ্ধার করা হয়। পরে সেই চাকাটি স্ক্যানিং করে সোনার বারের অস্তিত্ব পাওয়া যায়। চাকার ভেতরে সোনার বারগুলো টেপ মোড়ানো ছিল।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বশির আহমেদ জানান, ‘বিমানের একটি পরিত্যক্ত চাকার সাথে ৪৬ পিস স্বর্ণের বার পাওয়া গেছে। যার ওজন ৫ কেজি ৩৩৫ গ্রাম। স্বর্ণের বারগুলোর কোনো মালিক পাওয়া যায়নি। এসব স্বর্ণের বার কিভাবে কারা আনছে সে বিষয়ে তদন্ত চলছে।
বিমানবন্দরে দায়িত্বরত বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) ব্যবস্থাপক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান বলেন, ‘বিমানবন্দরের টারমার্কের পাশে ওয়ার্কশপে বিমানের পরিত্যক্ত চাকার ভেতরে সোনার বারগুলো পাওয়া যায়। চাকাটি অব্যবহৃত কিংবা অতিরিক্ত হিসেবে পড়ে ছিল। সোনার বারগুলো কাস্টমস কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।’