বিমানবন্দরে এসে ৫ খাবার খেতে নেই

8

পূর্বদেশ ডেস্ক

বিমানে ওঠার আগে মুখ চালাতে অনেকেই বিভিন্ন খাবার খেয়ে থাকেন। কিন্তু সুস্থ থাকতে বিমানবন্দরে পৌঁছে কিছু খাবার এড়িয়ে চলা উচিত।
বিমানে উঠলে বমি পাওয়ার প্রবণতা আছে অনেকের মধ্যেই। বেশি উচ্চতার কারণে এমন হয়। একই কারণে পাহাড়ে উঠলেও বমি পায়। তবে সবার ক্ষেত্রে এমন সমস্যা দেখা যায় না। বমি ছাড়াও মাথা ঘোরা, গা গোলানোর মতো সমস্যাও দেখা দেয়। এই সমস্যাগুলি কমাতে অনেকেই ভরপেট কিছু খাবার খেয়ে নেন। এতে সমস্যা আরও বাড়তে পারে। খবর বার্তা সংস্থার
বিমানবন্দরে গিয়ে যে ৫টি খাবার এড়িয়ে চলবেন তা হলো : ১) কাঁচা ফল ও শাকসবজি : ফল ও শাকসবজি শরীরের জন্য অত্যন্ত উপকারী। তবে বিমান ধরার আগে কাঁচা ফল বা শাকসবজি জাতীয় কিছু না খাওয়াই ভাল। কারণ, কাঁচা ফল বা শাকসবজিতে ব্যাক্টেরিয়া থেকে যায়। তাতে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে।
২) পিৎজা: বিমানবন্দরের বিভিন্ন রেস্তরাঁয় বিভিন্ন স্বাদের পিৎজা পাওয়া যায়। তবে বিমান ধরতে যাওয়ার আগে পিৎজা না খাওয়াই ভাল। এতে বমির ভাব আরও বাড়তে পারে।
৩) স্যালাড: বিমানে ওঠার আগে ভুলেও খাবেন না স্যালাড। স্যালাড সাধারণ বিভিন্ন ধরনের কাঁচা সবজি দিয়েই তৈরি হয়। কাঁচা জিনিস খেলে শারীরিক অস্বস্তি বাড়তে পারে।
৪) চকলেট: বিমানবন্দরে দীর্ঘক্ষণ অপেক্ষা করার সময় অনেকের ক্ষেত্রেই ক্যান্ডি বা চকলেট সঙ্গী হয়। কিন্ত মাত্রাতিরিক্ত চকলেট খেয়ে বিমানে উঠলে মাথা ঘোরা, বমির সমস্যা বাড়তে পারে।
৫) স্যান্ডউইচ: বিমানবন্দরে এসে হঠাৎ খিদে পেলেই স্যান্ডউইচে কামড় বসাবেন না। কারণ যে খাবারটি খাচ্ছেন, আপনি জানেন না সেটি কয়দিনের পুরনো। বা স্যান্ডউইচের পাউরুটিও বা কত দিনকার, সে বিষয়ে কোনও ধারণা থাকে না। তাই সুস্থ থাকতে বিমানে ওঠার আগে এই ধরনের খাবার না খাওয়াই ভালো।