বিভিন্ন সেক্টরে বিনিয়োগের ক্ষেত্র যাচাই করছে হংকং

3

হংকং ট্রেড ডেভলপমেন্ট কাউন্সিলের সিনিয়র ইকোনমিস্ট গ্যারি এনজি বলেছেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ উদীয়মান অর্থনৈতিক দেশে পরিণত হয়েছে। পাশাপাশি এখানে রয়েছে বিশাল জনসংখ্যার বাজার। বাংলাদেশের লোকাল মার্কেটে হংকং এর প্রোডাক্ট কিভাবে বিপণন করা যায় তার অংশহিসেবে আমাদের এই সফর। আমরা বাংলাদেশে হংকং এর বিভিন্ন সেক্টরে বিনিয়োগের ক্ষেত্র যাচাই-বাছাই করছি। এজন্য আমরা সরকারের বিভিন্ন সংস্থার পাশাপাশি বেসরকারি খাতে ব্যবসায়ী ও চেম্বার এসোসিয়েশনগুলোর সাথে আলোচনা করছি।
হংকং ট্রেড ডেভলপমেন্ট কাউন্সিলের সিনিয়র ইকোনমিস্ট গ্যারি এনজি চিটাগাং চেম্বার নেতৃবৃন্দের সাথে গতকাল ২৪ এপ্রিল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে এক মতবিনিময় সভায় একথা বলেন।এসময় চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ, চেম্বার পরিচালক যথাক্রমে মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, মাহফুজুল হক শাহ, মোহাম্মদ আকতার পারভেজ, মাহবুবুল হক মিয়া, মোহাম্মদ আদনানুল ইসলাম, মোহাম্মদ মনির উদ্দিন, আখতার উদ্দিন মাহমুদ, ওমর মুক্তাদির ও হংকং ট্রেড ডেভেলাপমেন্ট’র দক্ষিণ এশিয়া কনসালট্যান্ট মিত্র ডেভ বক্তব্য রাখেন। এ সময় অন্যান্যদের মধ্যে চেম্বার সেক্রেটারী ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক ও বিসিই’র সিইও ওয়াসফি তামীম উপস্থিত ছিলেন।
চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোলমডেলে পরিণত হয়েছে। কৃষি প্রধান এই দেশে শিল্পায়নের জন্য সরকার ১০০টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল স্থাপনের উদ্যোগ নিয়েছে। পাশাপাশি বন্দর নগরী চট্টগ্রামকে দক্ষিণ এশিয়ার লজিস্টিক্স ও ইকোনমিক হাবে পরিণত করতে সরকার অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলকে বিনিয়োগের আকর্ষণীয় গন্তব্যে পরিণত করেছে। চট্টগ্রামে রয়েছে দেশের তথা এশিয়ার সর্ববৃহৎ বঙ্গবন্ধু শিল্প নগর। দেশি-বিদেশী অনেক বিনিয়োগকারী এই অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করছে। তিনি আরো বলেন-বাংলাদেশ প্রায় ১৮ কোটি মানুষের বিশাল বাজার। বাংলাদেশের ভৌগোলিক সুবিধা সরকার কর্তৃক বিনিয়োগের প্রদত্ত বিভিন্ন সুবিধা ব্যবহার করে চট্টগ্রামে অবস্থিত দেশের বৃহত্তম বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল-বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর, ব্লু ইকোনমি, এগ্রো প্রসেসিং, ফুটওয়্যার ও গভীর সাগরে মাছ ধরার জাহাজ তৈরীতে হংকং ব্যবসায়ীদের বিনিয়োগের আহবান জানান। বিজ্ঞপ্তি