বিভিন্ন ব্র্যান্ডের এসির দরদাম

48

 

ভ্যাপসা গরমে অনেকে ঘরে আনতে চাচ্ছেন এসি। কিন্তু কোন এসি কিনবেন, দরদামই-বা কেমন, এ নিয়ে চিন্তায় থাকেন অনেকেই।
সিঙ্গার : দেশের বাজারে সিঙ্গারের রয়েছে তিন ধরনের এসি-স্ট্যান্ডার্ড, ইনভার্টার ও সেমি কমার্শিয়াল সিরিজ। স্ট্যান্ডার্ডে রয়েছে এক টন, দেড় টন ও দুই টনের এসি, যেগুলো কেনা যাবে ৩৯ হাজার ৯৯০ থেকে সর্বোচ্চ ৬৯ হাজার ৯৯০ টাকায়।
ট্রান্সটেক : ট্রান্সকম ডিজিটালে রয়েছে ট্রান্সটেক ব্র্যান্ডের এসি। বর্তমানে ট্রান্সটেকের ৪২ হাজার ২০০ টাকার এক টনের এসি ৩ হাজার ৩৭৬ টাকা মূল্যছাড়ে ৩৮ হাজার ৮২৪ টাকায় পাওয়া যাচ্ছে। এ ছাড়া দেড় ও দুই টনের এসির দাম যথাক্রমে ৭১ হাজার ৫০০ ও ৫৫ হাজার টাকা।
ভিশন : ভিশনসহ বাজারের বেশির ভাগ এসিতে কিস্তি, ডেবিট ও ক্রেডিট কার্ডে কেনার এবং ফ্রি হোম ডেলিভারির সুবিধা রয়েছে। ভিশনের এসিতে কমপ্রেসারের তিন বছরে ওয়ারেন্টি এবং আজীবন ফ্রি সার্ভিস সুবিধা পাবেন ক্রেতারা। ভিশনের এসিগুলোর দাম ৩৫ হাজার থেকে ১ লাখ ৬২ হাজার টাকার মধ্যে।
ওয়ালটন : ওয়ালটনের এসির মধ্যে রয়েছে অনেক বিদ্যুৎ-সাশ্রয়ী আইওটি-বেজড স্মার্ট ইনভার্টার, টুইন ফোল্ড ইনভার্টার ও ফিক্সড স্পিড আয়োনাইজার। ইনভার্টার প্রযুক্তির ওয়ালটন এসি ৬০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করে। বর্তমানে বাজারে ওয়ালটনের রয়েছে ভেনচুরি, রিভারাইন, রিভারাইন প্রো এবং ক্রিস্টালাইন সিরিজের এক, দেড় ও দুই টনের বিভিন্ন মডেলের এসি। ওয়ালটনের এক টনের এসির দাম ৩৬ হাজার ৫০০ টাকা। দেড় টনের দাম ৪৫ হাজার ৯০০ টাকা থেকে ৬৭ হাজার টাকার মধ্যে। আর দুই টনের এসির দাম পড়বে ৫৬ হাজার ৯০০ টাকা থেকে ৭৬ হাজার ৯০০ টাকা।