বিপন্ন প্রজাতির চিতা বিড়াল লোকালয়ে!

12

হাটহাজারী প্রতিনিধি

আকারে ছোট ও প্রায় পোষা বিড়ালের মতই একটি স্তন্যপায়ী প্রাণি। এই প্রাণিটির নাম ‘চিতা বিড়াল’। গতকাল বুধবার বিকালে হাটহাজারী উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নের ২নং ওয়ার্ড সাদেক নগর এলাকার হয়রত শাহ সুফি কালা গাজী চৌধুরী বাড়িতে একটি বিপন্ন প্রজাতির চিতা বিড়াল ধরা পড়ে।
প্রাণিটির ইংরেজি নাম ‘লিওপার্ট কেট’ এবং বৈজ্ঞানিক নাম ‘প্রিওনাইলুরুস ব্যাঙ্গালেন্সিস’। এই প্রজাতিটি বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণি সংরক্ষণ ও নিরাপত্তা আইনের রক্ষিত বন্যপ্রাণির তালিকার তফসিল-১ অনুযায়ী সংরক্ষিত।
খবর পেয়ে স্থানীয় বন বিভাগ হাটহাজারী রেঞ্জ কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী তার সহকর্মীদের সহযোগিতায় খাঁচাবন্দি করে অক্ষত অবস্থায় উদ্ধার করে নিয়ে আসে। এরপর পরিচর্যার শেষে সন্ধ্যার পর ‘স্নেক রেস্কিউ টিম বাংলাদেশ’ এর সদস্যদের সহযোগিতায় হাটহাজারী পৌরসভার পশ্চিমে বন বিভাগের গহীন বনে অবমুক্ত করা হয়।
এ ব্যাপারে রঞ্জ কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী জানান, গুমানমর্দ্দন ইউনিয়নের সাদেক নগর এলাকার মো. শাকিব বিপন্ন প্রজাতির চিতা বিড়ালটি দেখতে পেয়ে বন বিভাগের লোকজনকে জানান, চিতা বিড়ালটিকে স্থানীয়রা মেরে ফেরার জন্য উদ্যত হয়। তবে আমরা দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে চিতা বিড়ালটি উদ্ধার করি। প্রাণিটির উচ্চতা ২ ফুট ৩ ইঞ্চি।