‘বিপজ্জনক’ কূটনৈতিক মিশনে মস্কো সফরে ম্যাক্রোঁ

4

 

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ সোমবার মস্কোর উদ্দেশ্যে রওনা দিয়েছেন। ইউক্রেন উত্তেজনা নিরসনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিশ্রুতি পাওয়ার বিপজ্জনক কূটনৈতিক মিশন নিয়ে তিনি প্যারিস ছেড়েছেন। যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের আশঙ্কা, ক্রেমলিন ইউক্রেনে হামলার পরিকল্পনা করছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।
গত সপ্তাহে পশ্চিমা মিত্র, পুতিন ও ইউক্রেনের নেতার সঙ্গে ধারাবাহিক ফোনালাপ করেছেন ম্যাক্রোঁ। সোমবার পুতিনের সঙ্গে বৈঠকের পর মঙ্গলবার তিনি ইউক্রেন সফর করবেন। তার এই কূটনৈতিক মিশন অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তিনি যদি খালি হাতে ফিরেন তাহলে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতে পারে। যাত্রা শুরুর আগে ম্যাক্রোঁ বলেছেন, ইউক্রেনে যুদ্ধ এড়াতে একটি সমঝোতা প্রস্তুত বলে মনে করেন এবং রাশিয়া যে নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে তা বৈধ।
ইউরোপীয় দেশগুলোর সুরক্ষা ও রাশিয়াকে শান্ত করতে নতুন ভারসাম্যের ডাক দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। তবে তিনি পুনরায় বলেছেন, ইউক্রেনের সার্বভৌমত্ব নিয়ে কোনও আলোচনা হতে পারে না।তিনি বলেন, সীমান্তে সংঘাত বন্ধের শর্তাবলী নিয়ে আলোচনা করবো। তবে আমাদের খুব বাস্তববাদী হতে হবে। যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা থামানো অপরিহার্য হয়ে উঠেছে।