‘বিনোদনের খোঁজে’ তিন মেলায় ভিড় কেনাকাটার চেয়েও ঘোরাঘুরি বেশি

19

এম এ হোসাইন

একই সময়ে তিনটি মেলা চলছে নগরে। ভিন্ন ভিন্ন স্থানে এসব মেলা হলেও মানুষের আনাগোনায় মুখরিত প্রতিটি মেলা প্রাঙ্গণ। প্রতিটি মেলায় দর্শণার্থীর সংখ্যা চোখে পড়ার মতো হলেও ক্রেতার সংখ্যা একেবারে নগণ্যই বলা চলে। তিন মেলাতেই ছবি তুলতে ব্যস্ত থাকতে দেখা গেছে একটি বড় অংশের দর্শণার্থীদের। মেলার মাঝেই যেন বিনোদনের ভিন্ন একটা মাত্রা খুঁজে পেয়েছেন দর্শণার্থীরা।
চট্টগ্রাম চেম্বার অব কমার্সের উদ্যোগে আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলছে নগরীর পলোগ্রাউন্ড মাঠে। এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে চলছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে অমর একুশে বই মেলা। তাছাড়া নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লুতে চলছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) আয়োজিত আবাসন মেলা।
গতকাল শুক্রবার ছুটির দিনে তিন মেলাতেই প্রচুর দর্শণার্থীদের ভিড় চোখে পড়ে। পরিবার-পরিজন ও বন্ধু-বন্ধব নিয়েও মেলাতে ছুটে আসছেন অনেকে।
ছুটির দিনে দুপুরের পর থেকে বাণিজ্যমেলায় প্রচুর মানুষের আনাগোনা চোখে পড়েছে। জুম’আর নামাযের পর যেন মানুষের ঢল নামে। গত কয়েক দিন যারা মেলায় গিয়েছেন, তারা গতকাল গিয়ে অবাকও হয়েছেন। মেলা প্রাঙ্গণ থেকে শুরু করে তার আশেপাশের এলাকা লোকারণ্য হয়ে ওঠে। তবে মেলার প্রবেশ মূল্য ক্রয় ও প্রবেশ মুখে টিকিট চেকিংয়ে বিড়ম্বনার মুখে পড়তে হয় দর্শণার্থীদের। বিকালে প্রবেশ মুখেই মানুষের জটলা তৈরি হয়। আগমন ও বহিগমন পথ পাশাপাশি হওয়ায় জটলা আরো বেড়ে যায়। বেশি মানুষের ভিড় যেন দর্শণার্থীদের মনে আনন্দ জাগিয়েছে। এমন পরিবেশে দর্শণার্থীরা মুঠোফোনে ছবি তোলায় ব্যস্ত হচ্ছেন। কখনো নিজে, পরিবারের সঙ্গে কিংবা সফর সঙ্গীদের সঙ্গে একই ফ্রেমে বন্দি হচ্ছেন অনেকে।
একেতো সাপ্তাহিক ছুটি। অন্যদিকে এক জায়গায় ঘরের প্রয়োজনীয় সবই পাওয়া যায়। তাই বাণিজ্য মেলায় নানা বয়সী মানুষের ভিড় লেগে আছে। শিশু থেকে তরুণ, মধ্য বয়সী এবং বৃদ্ধরাও অনেকে এসেছেন মেলায়। স্টলে স্টলে ঘুরে দেখছেন নানা পণ্য। পছন্দসই পণ্য নিয়ে দামাদামিও হচ্ছে। মেলা উপলক্ষে কোনো ছাড় আছে কিনা সেটারও খোঁজ নিচ্ছেন কেউ কেউ। তবে ছাড়ের চেয়ে মেলায় সকল পণ্য দর্শণার্থীদের সামনে উপস্থাপনকে বেশি গুরুত্ব দিচ্ছেন বড় বড় ব্র্যান্ডগুলো।
পরিবারের সদস্যদের নিয়ে বাণিজ্য মেলায় এসেছিলেন সরকারি চাকুরীজীবী জিয়াউল হক। তিনি জানান, শুক্রবার অফিস বন্ধ। স্ত্রী আর সন্তানকে নিয়ে এমনিতেই বের হতাম। ঘরের কিছু জিনিস কেনার প্রয়োজন ছিলো। বাণিজ্য মেলা চলছে, তাই একসাথে কেনাকাটা করা ও ঘুরে বেড়ানো দুটোই সেরে নিতে আসলাম। মেলার পুরোটা ঘুরে দেখলাম, কিছু জিনিসও কিনলাম। বেশি ভিড়ের কারণে বের হয়ে যেতে হচ্ছে। পরে ভিড় কম হয় এমন সময়ে আবার আসতে হবে।
মেলায় প্রায় সব ধরনের পণ্যের স্টলেই ভিড় ছিলো। মেলায় প্রবেশ করা দর্শণার্থীদের বেশিরভাগকে খালি হাতে ফিরতে দেখা গেছে। তবে অনেকে আবার বেশি কেনাকাটা করে স্টলগুলোর প্রতিনিধিদের সহায়তা নিয়ে ক্রয় করা পণ্য বের করতে বাধ্য হয়েছেন। অন্যদিকে ভিড় বাড়ার কারণে স্টলগুলোর প্রতিনিধিদেরও ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। দর্শণার্থীদের ভিড় সামলানোর কাজটিও করছিলেন তারা।
এদিকে নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন বøুতে চলছে রিহ্যাব আবাসন মেলা। চার দিনব্যাপী আবাসন মেলায় সাধ ও সাধ্যের মধ্যে পছন্দের আবাসন খুঁজে নেয়ার চেষ্টা করছেন ক্রেতা-দর্শণার্থীরা। গতকাল শুক্রবার মেলার দ্বিতীয় দিনে দর্শণার্থীদের পদচারণায় মুখরিত ছিল আবাসন মেলা প্রাঙ্গণ। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর প্লট ও ফ্ল্যাটের বিস্তারিত জানার চেষ্টা করছেন দর্শণার্থীরা। মেলা উপলক্ষে বিশেষ ছাড়সহ নানা পুরস্কারের ব্যবস্থাও আছে বিভিন্ন কোম্পানির স্টলে।
রিহ্যাব পরিচালক ও ইস্ট ডেল্টা হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক এএসএম আবদুল গাফ্ফার মিয়াজী বলেন, মেলার দ্বিতীয় দিন শুক্রবার হওয়ায় প্রচুর দর্শণার্থী এসেছেন। সবাই স্টলে স্টলে গিয়ে নিজের পছন্দের লোকেশনের ফ্ল্যাটের খবর নিচ্ছেন। কেউ কেউ পছন্দ ও দামের সমন্বয় হলে বুকিংও দিচ্ছেন। বেশিরভাগ দর্শণার্থী শুধু খোঁজ নিয়ে চলে গেলেও পরবর্তিতে পরিবারের সাথে আলোচনার মাধ্যমে ক্রেতা হিসাবে আসবেন এদের অনেকে। আমরা আশানুরূপ সাড়া পাচ্ছি।
অন্যদিকে এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে অমর একুশে বই মেলায় ছিল সব বয়সী মানুষের ভিড়। তবে বই মেলায় শিশুদের আধিপত্য ও আনাগোনা ছিল একটু বেশি। বিকেলের ক্লান্তি-অবসাদ সবকিছুকে ছাপিয়ে বইমেলায় প্রাণের কোলাহলে যোগ দিয়েছেন তারা। নতুন বইয়ের গন্ধ নেওয়ার আকুলতার কাছে ভিড়-বাট্টা, হট্টগোল কোনো কিছুই বাধা হতে পারেনি তাদের। বই মেলায় বইপ্রেমীরা ঘুরে ঘুরে পছন্দের বই সংগ্রহ করছেন এবং দেখছেন। তবে কয়েকজন বিক্রেতার সাথে কথা বলে জানা গেছে, ক্রেতার চেয়ে দর্শণার্থীর সংখ্যাই বেশি বই মেলাজুড়ে।
মেলার ব্যবস্থাপনার ক্ষেত্রে গাফিলতির অভিযোগ তুলেছেন দর্শণার্থীদের অনেকে। স্টলগুলোর নির্দেশকমূলক কোনো কিছু না থাকায় পুরো পথ হেঁটে পছন্দের স্টল খুঁজে বের করতে হচ্ছে। আবার দর্শণার্থী থাকা অবস্থায় সিটি কর্পোরেশনের মশক ওষধ প্রয়োগ করা হয়েছে। এতে করে অনেক দর্শণার্থীকে মেলা থেকে বের হয়ে যেতে দেখা যায়।
গতকাল শুক্রবার বিকালে মেলা প্রাঙ্গণে সাহাবউদ্দিন নামের এক দর্শণার্থী বলেন, বিকাল সোয়া চারটার সময় সিটি কর্পোরেশন মেলায় এসে মশার ওষধ প্রয়োগ করেছে। পুরো মেলা এলাকা ধোয়া ও গন্ধে টেকা যাচ্ছিল না। যার কারণে অনেক দর্শণার্থীকে মেলা থেকে বের হয়ে যেতে হয়েছে। দর্শণার্থী ভরপুর থাকা অবস্থায় কেন ওষুধ প্রয়োগ করতে হবে? মেলা শুরুর আগে মশার ওষুধ কী প্রয়োগ করা যেত না? এগুলো সিটি কর্পোরেশনের চরম অব্যবস্থাপনা।