বিনামূল্যে বই বাংলাদেশ ছাড়া পৃথিবীর কোথাও নেই

36

শিক্ষাক্ষেত্রে বর্তমান সরকারের ব্যাপক অবদান রয়েছে। এক সময় এমন ছিল যে বছরের ৩ মাস পেরিয়ে গেলেও শিক্ষার্থীদের হাতে বই পৌছাইনি।
কিন্তু আওয়ামী সরকার ক্ষমতায় আসার পর থেকে নতুন বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে বই পৌছে যাচ্ছে। সম্প্রতি পার্বত্য জেলার খাগড়াছড়ি দিঘীনালা উপজেলার সীমানা পাড়া প্রাথমিক বিদ্যালয়ে মোস্তফা হাকিম ওয়েল ফেয়ারের কর্তৃক আয়োজিত বিদ্যালয়টির তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে চট্টগ্রাম-৪ সীতাকুন্ড সংসদীয় আসনের আলহাজ দিদারুল আলম এমপি এসব কথা বলেন। তিনি আরো বলেন শুধু বছরের শুরুতে বই বিতরনই নই, লেখা পড়ারও ব্যাপক উন্নতি ঘটেছে। ফলে শিক্ষার আলো ঘরে ঘরে পৌছে যাচ্ছে বলে তিনি বলেন। অনুষ্ঠানে এলাকার শীতার্থদের মাঝেও কম্বল ও শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়।
বিদ্যালয়ের পরিচালক আলহাজ নিজামুল আলমের সভাপতিত্বে ও স্কুল শিক্ষক তপু ত্রিপুরার সঞ্চালনায় এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় উপজেলা পরিষদ চেয়ারম্যান বাবু নব কুমার চাকমা, স্থানীয় মেয়র মো. রফিকুল আলম, সীতাকুন্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. ইসহাক, উপজেলা ভাইস চেয়ারম্যান আলাউদ্দিন সাবেরী, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য মো. ইদ্রীস. মোস্তফা হাকিম ওয়েল ফেয়ার ফাউন্ডেশনের পরিচালক মো. সারওয়ার আলম, সীতাকুন্ড ইউনিয়ন চেয়ারম্যান যথাক্রমে রেহান উদ্দিন রেহান, তাজুল ইসলাম নিজামী, জাহেদ হোসেন নিজামী, সাদাকাত উল্ল্যাহ মিয়াজী, কাউন্সিলর জুলফিকার আলী মাসুদ শামীম, শফিউল আলম মুরাদ, দিদারুল আলম এ্যাপোলো, উপজেলা ছাত্রলীগের সভাপতি জাহেদ চৌধুরী ফারুক, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ধীনা ত্রিপুরাস আরো অন্যান্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পরে মারর্মা, ত্রিপুরা ও স্থানীয় চাকমাদের মনোমুগ্ধ একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে পাহাড়ী নৃত্য পরিবেশন করা হয়। উল্লেখ্য, ২০১৫ সালের ১৯ জানুয়ারী চট্টগ্রাম-৪ সংসদীয় আসনের এমপি আলহাজ্ব দিদারুল আলমের পারিবারিক প্রতিষ্ঠান মোস্তফা হাকিম ওয়েল ফেয়ার ফাউন্ডেশন কতৃক পার্বত্য চট্টগ্রাম খাগড়াছড়ি জেলার দিঘীনালা উপজেলার ১নং মেরুং ইউনিয়নের সীমানাপাড়া এলাকায় যেখানে ১০কি.মি. এলাকাজুড়ে কোন বিদ্যালয় ছিল না,প্রায় ৮শত ফুট উপরে বিদ্যালয়টি নির্মাণ করেছিলেন। গত ১২ জানুয়ারী বিদ্যালয়টি ৩ বছর পুর্তিতে শিক্ষার্থী ও শীতার্ত পাহাড়িদের মাঝে বিনামূল্যে বই, খাতা বিতরণ, কম্বল বিতরণ করা হয়।