বিনামূল্যের সোলার প্যানেলের জন্য টাকা নেয়ার অভিযোগ

3

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটির বরকলে বিনামূল্যে সোলার প্যানেল সিস্টেম বিতরণে জন্য অফিস খরচের নামে টাকা নেয়ার অভিযোগ পাওয়া গেছে। রাঙামাটি রিপোর্টার্স ইউনিটিতে দেওয়া এ ব্যাপারে এক লিখিত অভিযোগে বলা হয়, ‘বরকল উপজেলার তিনটি ইউনিয়নে বহু পরিবার থেকে প্রতি সোলার প্যানেলের জন্য গড়ে ৫ হাজার টাকা আদায় করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যান ও ওয়ার্ড সদস্যসহ কতিপয় ব্যক্তি এসবে জড়িত। অথচ এখনও কাউকে সোলার প্যানেল বিতরণ করা হয়নি।’
ভুক্তভোগীরা জানায়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বিনামূল্যে সোলার প্যানেল বিতরণের নামে বরকল উপজেলার বড় হরিণা, আইমাছড়া ও বরকল সদর ইউনিয়নে স্থানীয় ওয়ার্ড সদস্য ও কিছু ব্যক্তির মাধ্যমে পরিবার প্রতি ৫ হাজার টাকা আদায় করা হয়েছে। অফিস খরচসহ আনুসাঙ্গিক খরচের কথা বলে প্রতি ইউনিয়নের অন্তত ৪০০/৫০০ জনের কাছ থেকে এ টাকা নেওয়া হয়েছে। বড় হরিণা ইউনিয়নে ১নং ওয়ার্ড সদস্য রিমেশ চাকমা মাঝিপাড়ায়, ২নং ওয়ার্ড সদস্য নতুন কুমার চাকমা নোয়াপাড়ায়, ৩নং ওয়ার্ড সদস্য নিহার বিন্দু চাকমা শুকনাছড়িতে, ৪নং ওয়ার্ড সদস্য শুভরাজ চাকমা দোকানঘাট ও মারিশ্যাছড়ায়, ৬নং ওয়ার্ড সদস্য বিমল কান্তি চাকমা ঢেবাছড়া ও তৈবাং এলাকায় এবং ৮নং ওয়ার্ড সদস্য হেমন্ত চাকমা বড় হরিণামুখপাড়া, উদন চাদারা ও ছোট হরিণামুখপাড়া হতে পরিবার প্রতি অফিসের কথা বলে ৫ হাজার টাকা করে আদায় করেন। একইভাবে আইমাছড়া ও বরকল সদর ইউনিয়নে বিপুল টাকা হাতানো হয়েছে। কিন্তু আজ পর্যন্ত ওইসব ইউনিয়নের কোনোটিতেই সোলার প্যানেল বরাদ্দও দেয়নি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। রাঙামাটির বিলাইছড়ি, লংগদুসহ বিভিন্ন জায়গায়ও এ ধরনের অভিযোগ পাওয়া যায়।
অভিযোগের বিষয়ে জানতে বরকল সদর ইউনিয়নের চেয়ারম্যান প্রভাত কুমার চাকমাকে ফোন দেয়া হলে তিনি ব্যস্ত আছেন জানিয়ে এ বিষয়ে পরে কথা বলবেন বলে জানান। এছাড়া বারবার ফোন দিলেও তা রিসিভ করেননি আইমাছড়া ইউনিয়নের চেয়ারম্যান সুবিমল চাকমা। তবে অভিযোগ অস্বীকার করে বড় হরিণা ইউনিয়নের চেয়ারম্যান লীলাময় চাকমা বলেন, এ ধরনের বিনামূল্যে সোলার প্যানেল বিতরণ নিয়ে তার ইউনিয়নে কারো কাছ থেকে কেউ কোনো টাকা নেয়নি।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সোলার প্যানেল বিতরণ কর্মসূচির প্রকল্প পরিচালক মো. হারুন-অর রশিদ বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ঘরে ঘরে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দিতে পার্বত্য চট্টগ্রামের বিদ্যুৎ সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মাঝে সৌরবিদ্যুৎ স্থাপন প্রকল্পে বিনামূল্যে সোলার প্যানেল সিস্টেম বিতরণ করছে সরকার। এসব সোলার প্যানেল বিতরণে কারো কাছ থেকে একটি পয়সাও নেওয়া হচ্ছে না। বরং পরিবহন খরচ বাবদ প্রত্যেককে ৬৫০ টাকা করে দেওয়া হচ্ছে।
তিনি বলেন, রাঙামাটির বরকল উপজেলায় এখনো কোনো সোলার প্যানেল বিতরণ হয়নি। যারা এ ধরনের কর্মকাÐে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দরকার। বিষয়টি যাচাই করা হবে। সত্যতা পেলে প্রয়োজনে সেখানকার আবেদন বাতিল করা হবে। অফিসের কেউ জড়িত থাকার প্রমাণ পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।