বিদ্যুৎ উৎপাদন ও নৌ চলাচল ব্যাহত

11

রাঙামাটি প্রতিনিধি

কাপ্তাই হ্রদে পানি স্বল্পতার কারণে রাঙামাটির কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন ও কাপ্তাই হ্রদে নৌযান চলাচল ব্যাহত হচ্ছে। চলতি শুস্ক মৌসুমে কাপ্তাই হ্রদে দিন দিন পানি কমে যাওয়ায় এসব সংকট বেড়েই চলেছে। শনিবার সন্ধ্যায় রাঙামাটি সদরে কাপ্তাই হ্রদের মধ্যবর্তী ডুবোচরে পর্যটকবাহী একটি লঞ্চ আটকা পড়লে খবর পেয়ে রাতে অন্য একটি লঞ্চের সাহায্যে আটকা পড়া পর্যটকদের উদ্ধার করে নিয়ে আসে পুলিশ।
রাঙামাটি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, ৯৯৯ নম্বরের মাধ্যমে বিষয়টি জানার পরপরই প্রথমে আটকা পড়া লঞ্চটির অবস্থান চিহ্নিত করা হয়। এরপর উদ্ধারের জন্য অনেক চেষ্টা করেও আটকাপড়া ডুবোচর থেকে লঞ্চটি নামানো যায়নি। পরে বিকল্প অন্য একটি লঞ্চে করে আটকেপড়া পর্যটকদের উদ্ধার করে নিরাপদে রাঙামাটি শহরে নিয়ে যাওয়া হয়েছে। অন্যদিকে কাপ্তাই হ্রদে পানি কমে যাওয়ায় কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদনে বিপর্যয় নেমেছে বলে জানান কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের। তিনি জানান, পানি স্বল্পতার কারণে কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৪টি বন্ধ রয়েছে। বর্তমানে একটিমাত্র ইউনিট দিয়ে সর্বোচ্চ ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হচ্ছে।
এ সময়ে কাপ্তাই হ্রদে পানি থাকার কথা ৯৬ ফুট বা এমএসএল (মীন সী লেভেল)। কিন্তু বর্তমানে রয়েছে মাত্র ৮৩ এমএসএল পানি। দিন দিন কাপ্তাই হ্রদের পানি কমে যাচ্ছে। এভাবে চলতে থাকলে সামনে মার্চে এ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনে বড় ধরনের বিপর্যয়ের শঙ্কা রয়েছে। বৃষ্টিপাত না হলে সংকট দূর করা সম্ভব হবে না।