বিদেশফেরতদের সেবা দিতে হবে সবাইকে মিলে

9

বাংলাদেশ থেকে যারা বিদেশে যান তাদের জেনে বুঝে তথ্য নিয়ে ও দক্ষ হয়ে বিদেশ যাওয়া উচিত বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মু. মমিনুর রহমান। তিনি বলেন, চট্টগ্রাম অভিবাসনপ্রবণ জেলা। বেশিরভাগ অভিবাসী মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গমন করে, তাই এখানে সবাইকে সচেতন করার কাজ বেশি করতে হবে। পাশাপাশি বিদেশ ফেরতদের সেবা দিতে হবে সবাই মিলে।
গতকাল মঙ্গলবার ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম আয়োজিত জেলা পর্যায়ে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে তিনি এই কথা বলেন। তিনি ব্র্যাকের নানান উদ্যোগের প্রশংসা করে বলেন, জনপ্রতিনিধিসহ সবাইকে মাঠ পর্যায়ে সচেতন করার কাজ করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন প্রতিনিধি ডা. মোহাম্মদ মাহমুদ ওয়াজেদ চৌধুরী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসকের কার্যালয়ের প্রবাসী কল্যাণ শাখার সহকারী কমিশনার হুসাইন মোহাম্মদ, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক প্রজেষ কুমার শাহা, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার প্রতিনিধি এবং জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ কামরুল হাসান ভ‚ঁইয়া, ভোরের আলো’র প্রধান সমন্বয়কারী মো. শফিকুল ইসলাম খান প্রমুখ।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারুফ। সভাপতির বক্তব্যে তিনি বলেন ব্র্যাকসহ চট্টগ্রামে কাজ করে যাওয়া সকল এনজিও যদি সম্ভব হয় তাদের অফিসে অভিবাসীদের সেবার জন্য একটি হেল্প ডেস্ক স্থাপন করতে পারে।
অনুষ্ঠানের সূচনা বক্তব্য দেন ব্র্যাকের ডিস্ট্রিক কো-অর্ডিনেটর মোহাম্মদ জহুরুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিস্ট্রিক কো-অর্ডিনেটর মো. ইমাম উদ্দিন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা কর্মসংস্থান ও জনশক্ষি অফিসের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার, বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোহাম্মদ নুরুজ্জামান এবং চট্টগ্রাম মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ বি.এম শরিফুল ইসলাম। এছাড়াও সরকারি ও বেসরকারি নানা দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিকসহ বেসরকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি­