বিদায়ী বছরে পূর্বদেশ ‘টপ সিক্স’

63

নিজস্ব প্রতিবেদক

গেল বছর দৈনিক পূর্বদেশে প্রকাশিত বিভিন্ন সংবাদ পাঠকদের কাছে বেশ আলোচনার খোরাক হিসেবে দেখা দেয়। শুধুমাত্র দৈনিক পূর্বদেশে প্রকাশিত এসব সংবাদকে ফলো করে স্থানীয় ও জাতীয় বিভিন্ন গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যম। এরই অংশ হিসেবে এসব সংবাদ পূর্বদেশে প্রকাশিত হবার পর অন্যান্য মাধ্যমগুলোতেও প্রকাশিত হয়। সবচেয়ে বেশি আলোচিত হয় গত ৩ সেপ্টেম্বর প্রকাশিত লিড স্টোরিটি। যার শিরোনাম ছিল ‘ভবন নির্মাণ ও ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণ, মুখোমুখি আইনজীবী ও জেলা প্রশাসন’। সংবাদ প্রকাশিত হওয়ার আগ পর্যন্ত দুইপক্ষের বিরোধের কথা প্রকাশিত হয়নি কোন সংবাদ মাধ্যমে। এরপর একে একে প্রিন্ট, ইলেক্ট্রনিক, অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উল্লেখিত সংবাদটিকে ফলো করে নিউজ করা হয়।
গত ১ ফেব্রুয়ারি প্রকাশিত আরেকটি সংবাদ বেশ সাড়া ফেলে। দৈনিক পূর্বদেশ পত্রিকার পেছনের পাতায় লিড স্টোরি ছিল এটি। যার শিরোনাম ছিল ‘চট্টগ্রামে একমাত্র মহিলা ফুটবল একাডেমি, এ যেন আরেক কলসিন্দুর’। এ নিউজের জন্য আনোয়ারা উপজেলায় ছুটে যান সংশ্লিষ্ট প্রতিবেদক। এটি পূর্বদেশে প্রকাশিত হওয়ার পর অনেক স্থানীয় জাতীয় পত্রিকা, অনলাইন, ইলেক্ট্রনিক ও সামাজিক মাধ্যম তা ফলো করে সংবাদ প্রকাশ করে।
গত ১৯ আগস্ট প্রকাশিত হয় এ নিউজ। তখন করোনার একেবারে ভরদুপুর। নিউজের শিরোনাম ছিল ‘করোনা নিয়ে গবেষণায় আলো ছড়াচ্ছে চট্টগ্রাম’। ওইদিনের পত্রিকায় লিড স্টোরি ছিল এটি। সংবাদটিতে উঠে এসেছিল করোনা নিয়ে চট্টগ্রামে ১৩২টি গবেষণা প্রকল্পের তথ্য। এটি অন্য কোন মিডিয়ায় আসেনি পূর্বদেশে প্রকাশিত হওয়ার আগে। নিউজটি আলোচিত হয়।
‘চট্টগ্রাম ওয়াসা, যোগ্যতা নেই পদ নেই তবু নিয়োগ পেল এমডির আত্মীয় দম্পতি’ শিরোনামে প্রকাশিত সংবাদটি ছিল দৈনিক পূর্বদেশের এক্সক্লুসিভ। এতে খুল্লমখুল্লা অনিয়মের তথ্য উঠে আসে। চট্টগ্রাম ওয়াসাসহ প্রায় সর্বত্র আলোচনা চলে নিউজটি নিয়ে।
গত ১৮ জানুয়ারি প্রকাশিত ‘চসিক নির্বাচন, ওসিদের উপর ইসির নজরদারি’ শিরোনামে প্রকাশিত সংবাদটি বেশ প্রভাবদায়ক ছিল। দৈনিক পূর্বদেশে এ সংবাদ প্রকাশিত হওয়ার পর নগরীর ৬ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বদল হয়। যাদের মধ্যে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহসিনও ছিলেন। সংবাদটি বেশ আলোচিত হয়।
‘ডিপ্লোমা পাস না করেই চসিকের প্রকৌশলী!’ শিরোনামে গত ১১ জানুয়ারি প্রকাশিত সংবাদটি বেশ চাঞ্চল্য ছড়ায় পাঠক মহলে। পূর্বদেশে এ সংবাদ প্রকাশিত হওয়ার পর একেএকে অন্য মিডিয়াগুলোতে প্রকাশিত হয় এটি। এছাড়া আরো অনেক সংবাদ বেশ দাগ কাটে পাঠকের মনে। আলোচিত হয় সর্বত্র। ওইসব নিউজের প্রভাবও আছে সমাজে।
‘অদম্য ১৯৭৬ নারীর ঘুরছে জীবন চাকা’ শিরোনামে গত ১৭ জুন পূর্বদেশে প্রকাশিত সংবাদটি পাঠক মহলে ব্যাপক সাড়া ফেলে। মানবিক সংবাদ গল্পটি পাঠক সমাজের মনে দাগ কাটে। ফলে এই নিউজটি অন্যান্য পত্রিকাও এই বিষয়ে সংবাদ প্রকাশ করতে আগ্রহী হয়।