বিতর্কিত কাউকে মনোনয়ন দেওয়া হবে না : কাদের

43

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে দলীয় মনোনয়নের ক্ষেত্রে জনপ্রিয়, গ্রহণযোগ্য এবং ভোটারদের মধ্যে ভাবমূর্তির বিষয়গুলো বিবেচনায় নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, শনিবার সন্ধ্যা ৬ টায় গণভবনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা হবে। সেখানে দুই সিটির মেয়র ও ১৭২ জন কাউন্সিলর পদে মনোনয়ন চূড়ান্ত করা হবে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, যারা বিতর্কিত কর্মকান্ডের জন্য বিতর্কিত হয়েছে, আমরা এমন কাউকে মনোনয়ন দেব না। বিতর্কের ঊর্ধ্বে যারা আছে, যাদের কোনো অপকর্মের রেকর্ড নেই, তাদের আমরা চয়েস করব। একসেপটেবল অ্যান্ড পপুলার ক্যান্ডিডেট, অর্থাৎ জনগণের কাছে জনপ্রিয় ও গ্রহণযোগ্য- এই ধরনের প্রার্থী মনোনয়ন দেওয়ার জন্য আমাদের বোর্ড বসবে। সর্বাত্মকভাবে আমাদের নেত্রীরও ইচ্ছা ক্লিন ইমেজের প্রার্থীকে মনোনয়ন দেওয়া।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানান, গত বৃহস্পতিবার পর্যন্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে নয়জন এবং কাউন্সিলর পদে ৪৭৩ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। দক্ষিণে মেয়র পদে সাতজন এবং কাউন্সিলর পদে ৩৩৬ জন মনোনয়ন ফরম নিয়েছেন। গতকাল শুক্রবার উত্তরের কাউন্সিলর পদে ৭০ জন এবং দক্ষিণে ৭২ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে জানান কাদের। তিনি বলেন, ‘আজ সারাদিন সময় থাকবে মনোনয়ন ফরম সংগ্রহ করার এবং জমা দেওয়ার। আজই শেষ দিন’।
৩০ জানুয়ারি ভোটের দিন রেখে নির্বাচন কমিশন ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচনের যে তফসিল ঘোষণা করেছে, তাতে ৩১ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে। ২ জানুয়ারি যাচাই-বাছাই শেষে ৯ জানুয়ারি পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ থাকবে। ১০ জানুয়ারি প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা অনুষ্ঠানিক প্রচার শুরু করতে পারবেন। খবর বিডিনিউজের
আওয়ামী লীগের নতুন কমিটিতে নারী-পুরুষ মিলিয়ে মোট ১৫ জন নতুন মুখ স্থান পেয়েছে জানিয়ে সাধারণ সম্পাদক কাদের বলেন, নতুন সদস্যরা শনিবার (আজ) সকাল ৯ টায় দলের সভাপতি শেখ হাসিনর নেতৃত্বে ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন।
এছাড়া জাতীয় কেন্দ্রীয় নির্বাহী কমিটি ও উপদেষ্টা কমিটির যৌথসভার সিদ্ধান্ত অনুযায়ী ৩ জানুয়ারি টুঙ্গীপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও মিলাদ মাহ্ফিল হবে। সেখানেই শেখ হাসিনার সভাপতিত্বে নতুন কমিটির প্রথম বৈঠক হবে বলে জানান ওবায়দুল কাদের।