বিচার দাবিতে কাফনের কাপড় পরে মহাসড়কে নেতাকর্মীরা

15

মিরসরাই প্রতিনিধি

বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকনকে গুলি করার ঘটনায় হওয়া মামলার বাদী মিজানুর রহমান রিয়াদ বলেছেন, ‘১৭ দিন হয়ে গেলো এখনো বারইয়ারহাট পৌরসভার মেয়র ও পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম খোকনকে গুলি করে হত্যা চেষ্টা মামলার যথাযথ অগ্রগতি না হওয়ায় আমি চরম হতাশ। প্রশাসন ইচ্ছে করলে আসামিদের দ্রæত গ্রেপ্তার করতে পারে। মামলার ২২ জন আসামির মধ্যে মাত্র ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এরপর তাদের তেমন কোনো তৎপরতা দেখছি না’।
তিনি কাফনের কাপড় পরে মেয়রকে গুলি করে হত্যা চেষ্টা মামলার আসামিদের বিচারের দাবিতে মানববন্ধনে উপস্থিত হয়ে এসব কথা বলেন। মানববন্ধনে ১৮ নেতা-কর্মীর পরনে ছিল কাফনের কাপড়।
গতকাল রবিবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বারইয়ারহাট পৌরসভা এলাকায় পৌরসভা আওয়ামী লীগের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। গত ১৪ অক্টোবর ফেনী নদীতে সরকারি কাজের জন্য বালু উত্তোলন কার্যক্রম পরিদর্শন করতে গেলে ফেনী সদর উপজেলার ১২নং ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক রিপনের কর্মীদের গুলিতে গুরুতর আহত হন বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকন, হিঙ্গুলী ইউনিয়ন আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক অশোক সেন ও যুবলীগ কর্মী সাঈদ খান দুখু।
মেয়র রেজাউল করিম খোকন গুলিবিদ্ধ হওয়া ও তার এবং নেতা-কর্মীদের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতে এই মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে তারা। মানববন্ধন থেকে ফেনীর ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মজিবুল হক রিপনের দৃষ্টান্তমূলক শাস্তি ও মেয়র রেজাউল করিম খোকনসহ মিরসরাইয়ের বিভিন্ন নেতা-কর্মীদের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবী জানানো হয়।
মানববন্ধনে কাফনের কাপড় পরে উপস্থিত কয়েকজনের মধ্যে ছিলেন হিঙ্গুলী বঙ্গবন্ধু স্মৃতি সংসদের সভাপতি শাহরিয়ার চৌধুরী সোহেল, সাধারণ সম্পাদক ফখরুদ্দীন ভ‚ঁইয়া, বারইয়ারহাট পৌরসভা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক শের শাহ, জোরারগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য দিদারুল আলম, কয়লা বঙ্গবন্ধু স্মৃতি সংসদের সভাপতি জহির খান, যুবলীগ কর্মী সাইফুল ইসলাম।
শাহরিয়ার চৌধুরী সোহেল বলেন, ‘আমাদের প্রিয় নেতা বারইয়ারহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকনকে গুলি করে হত্যা চেষ্টার মামলার আসামিদের গ্রেপ্তার এবং মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে আজ আমরা কাফনের কাপড় পড়ে রাস্তায় নেমেছি। আমরা উনার জন্য জান দিতে প্রস্তুত। আমি প্রশাসনের কাছে দাবি জানাবো দ্রæত আসামিদের যেন আইনের আওতায় আনা হয়’।
পৌরসভা আওয়ামী লীগের সভাপতি মীর আলম মাসুকের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন উত্তর জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইউপি চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর ভ‚ঁইয়া, সাংস্কৃতিক সম্পাদক নাছির উদ্দিন দিদার, ইছাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল মোস্তফা, জোরারগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম মাস্টার, করেরহাট ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সুলতান গিয়াস উদ্দিন জসিম, ধুম ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জহির উদ্দিন ইরান, বারইয়ারহাট পৌরসভা আওয়ামী লীগের ৫নং ওয়ার্ডের সভাপতি রতন কুমার রাজ, বারইয়ারহাট পৌরবাজার পরিচালনা কমিটির সদস্য নুর হোসেন জসিম প্রমুখ।