বাড়িতে ঢুকে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা

27

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় বাড়িতে ঢুকে উথোয়াইনু মারমা (৩৮) নামে এক আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাতটার দিকে উপজেলার তালুকদার পাড়ায় এ ঘটনা ঘটে।
হামলায় নিহত উথোয়াইনু মারমার (৩৮) বাড়ি রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়নের তালুকদার পাড়ায়। তিনি তারাছা ইউনিয়ন আওয়ামী লীগের ২নং ওয়ার্ড এর সদস্য। এ হামলায় একই পাড়ার ক্রাথুইচিং মারমা (৩৫) নামে এক বিধবা নারী গুলিবিদ্ধ হন।
স্থানীয় কয়েকজন জনপ্রতিনিধি জানান, মঙ্গলবার সন্ধ্যার দিকে রোয়াংছড়ি উপজেলা সদর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে তারাছা ইউনিয়নের তালুকদার পাড়ায় সশস্ত্র চার থেকে পাঁচজন লোক আসেন। তারা ওই পাড়ার উথোয়াইনু মারমার বাড়িতে ঢুকে তাকে লক্ষ্য করে গুলি চালালে ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। হামলার সময় উথোয়াইনু মারমা ভাত খাচ্ছিলেন। হামলার একপর্যায়ে ক্রাথুইচিং মারমা (৩৫) ঊরুতে গুলিবিদ্ধ হন।
তালুকদার পাড়াটি রোয়াংছড়ি উপজেলায় হলেও জেলা শহরতলির কাছাকাছি। ওই পাড়ার কাছে একটি পুলিশ ক্যাম্পও রয়েছে।
তালুকদার পাড়ার বাসিন্দা ও তারাছা ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য চাউহ্লাউ মারমা বলেন, ঊরুতে গুলিবিদ্ধ ক্রাথুইচিং মারমা তার ছোট বোন। এর আগে তার ছোট ভাই মংমং থোয়াই মারমাকেও সন্ত্রাসীরা গুলি করে হত্যা করে।
এ বিষয়ে তারাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উথোয়াইচিং মারমা বলেন, অস্ত্রধারীরা উথোয়াইনু মারমাকে গুলি করে মৃত্যু নিশ্চিত করে দ্রুত পালিয়ে যায়। হামলাকারীদের পরিচয় জানা যায়নি। গুলিবিদ্ধ ক্রাথুইচিং মারমাকে বান্দরবান সদর হাসপাতালে পাঠানো হয়েছে।
রোয়াংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, উথোয়াইনুর লাশ উদ্ধার ও সন্ত্রাসীদের গ্রেপ্তারের জন্য তালুকদার পাড়ায় পুলিশ পাঠানো হয়েছে। সেখানে গেলে কী ঘটেছে, সে বিষয়ে বিস্তারিত জানা সম্ভব হবে।
স্থানীয়রা জানান, দীর্ঘদিন থেকে বান্দরবানে আধিপত্য বিস্তার নিয়ে জনসংহতি সমিতির সাথে স্থানীয় আওয়ামী লীগের দ্বন্দ্ব চলে আসছে। জনসংহতি সমিতির সশস্ত্র সন্ত্রাসীরা এ ঘটনা ঘটিয়ে থাকতে পারে বলে মনে করছেন তারা। তবে মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত এ ঘটনায় জনসংহতি সমিতির কোন নেতৃবৃন্দের বক্তব্য পাওয়া যায়নি।