বাসে আসন বরাদ্দ ও বিআরটিসির বাস চালুর দাবি

56

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চলাচলরত যাত্রীবাহী বাসগুলোতে চকরিয়াসহ পার্শ্ববর্তী উপজেলা সমূহের যাত্রীদের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন বরাদ্দ ও চট্টগ্রাম থেকে সরাসরি চকরিয়া পর্যন্ত আলাদা বিআরটিসি বাস সার্ভিস চালুর দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।
গতকাল শুক্রবার সকালে স্বেচছাসেবী সংগঠন স্বাধীন মঞ্চ মানববন্ধন কর্মসূচির আয়োজন করলেও এর সাথে একাত্মতা প্রকাশ করে কর্মসূচিতে অংশ নেয় কালের কণ্ঠ শুভ সংঘ, পিস ফাইন্ডার, ভরামুহুরী মহামায়া সংঘ, ফাঁসিয়াখালীর সততা স্পোর্টিং ক্লাব ও পিসফুল ইউনাইটেড ক্লাবসহ বিভিন্ন সামাজিক ও স্বেচছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়া মানববন্ধনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) সাফিয়া বেগম শম্পা, চকরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ আ ক ম গিয়াস উদ্দিন, স্বাধীন মঞ্চ’র স্বপ্নদ্রষ্টা তানভীর আহমদ সিদ্দিকী তুহিন, কালের কণ্ঠের চকরিয়া প্রতিনিধি ছোটন কান্তি নাথ, কালের কণ্ঠ শুভ সংঘের সিনিয়র সহ-সভাপতি আরিফুল ইসলাম, সহ-সভাপতি বিপ্লব দাশগুপ্ত, পিস ফাইন্ডারের প্রতিষ্ঠাতা আদনান রামিম, উপজেলা যুবলীগ নেতা হেলাল উদ্দিন হেলালী ও যুবলীগ নেতা নাঈমুল সিকদার।
এসময় উপস্থিত ছিলেন সাইফুল করিম শিমুল, হাসনাত মো. ইউসুফ, নাহিয়ান, বাসু দাশ, রনজয় দাশ, আবদুল আজিজ আজাদ, তানভীর হাসান রিফাত, আমজাদ শাহরিয়ার জুয়েল, ছাত্রলীগ নেতা আবদুল বারেক টিপু, আবীর মোহাম্মদ, সাদ্দাম হোসেন, এস এ শামীম, উত্তম দে, প্রকাশ দাশসহ দুইশতাধিক সাধারণ মানুষ।
মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, চট্টগ্রাম ও কক্সবাজার থেকে যাত্রীবাহী বাসে করে চকরিয়ায় আসার জন্য পদে পদে ভোগান্তি পোহাতে হয় চকরিয়া, পেকুয়া, মহেশখালী, কুতুবদিয়া এবং বান্দরবানের লামা ও আলীকদম উপজেলার সাধারণ যাত্রীদেরকে। এসব উপজেলার যাত্রীদের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন (সিট) বরাদ্দ না থাকা, থাকলেও গাড়ির একেবারে পেছনের সিটে বসতে বাধ্য করা, চকরিয়া থেকে যাত্রীরা উঠানামা করলেও চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ভাড়া দিয়ে আসন নিতে বাধ্য করাসহ অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। বছরের পর বছর ধরে এমন বৈষম্যমূলক ও অমানবিক আচরণ করে যাচ্ছে এই সড়কে চলাচলরত বাসের মালিক ও কর্মচারীরা।
এই কর্মসূচির উদ্যোক্তা স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন মঞ্চ’র প্রতিষ্ঠাতা তানভীর আহমদ সিদ্দিকী তুহিন বলেন, চকরিয়াসহ আশপাশের উপজেলার যাত্রী-সাধারণ প্রতিদিন চট্টগ্রামে যাতায়াতের ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার হয়ে আসছে। তাই আমরা মানবন্ধন কর্মসূচির মাধ্যমে এ দাবি আদায়ে মাঠে নেমেছি।
তিনি আরও বলেন, এই মহাসড়কে চলাচলরত এস আলম, সৌদিয়া, মারছা, হানিফ, শ্যামলী, ইউনিক পরিবহনসহ অন্যান্য বাসগুলোতে চকরিয়াসহ আশপাশ উপজেলার যাত্রীদের জন্য আলাদা আসন সংরক্ষিত রাখতে হবে। এজন্য বাস কর্তৃপক্ষের কাছে স্বাধীন মঞ্চ’র পক্ষ থেকে স্মারকলিপিও প্রদান করা হবে। আগামী একমাসের মধ্যে এই দাবি পূরণ না হলে পরবর্তীতে কঠোর কর্মসূচি নিয়ে মাঠে নামারও ঘোষণা দেওয়া হয় মানববন্ধনে।
চট্টগ্রাম থেকে চকরিয়া পর্যন্ত সরাসরি আলাদা বাস সার্ভিস চালুর বিষয়ে কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের এমপি জাফর আলম বলেন, এতদাঞ্চলের যাত্রী-সাধারণের দীর্ঘদিনের এই সমস্যা নিরসনে উদ্যোগ নেওয়া হবে। প্রয়োজনে বিষয়টি জাতীয় সংসদে উত্থাপন করে সংশ্লিষ্ট মন্ত্রী মহোদয়ের দৃষ্টিতে আনা হবে বলেও জানান তিনি।