বাল্যবিবাহ ঠেকাতে একসঙ্গে বাফুফে-ইউনিসেফ

16

বাল্যবিবাহ সমাজের অভিশাপ। এক ধরণের ব্যাধিও। এ ব্যাধি দেশের অনেক পরিবারের মধ্যেই আছে। অভাব-অনটন, বখাটেদের উৎপাতসহ নানা কারণে অনেক বাবা-মা কৈশোর পেরুনোর আগেই মেয়েকে বিয়ে দেয়ার জন্য উঠে-পড়ে লেগে যান। তবে সাম্প্রতিক সময়ে প্রতিরোধের প্রবণতাও বাড়ছে সমাজে। স্কুল পড়ুয়া কিশোরী নিজে কিংবা শিক্ষকের সহায়তায় বিয়ে ঠেকিয়ে দিয়েছে- এমন খবরও দেখা যায় মাঝেমধ্যে।
এই বাল্যবিবাহ ঠেকানোর প্রবণতা যাতে আরো বৃদ্ধি পায়, বাল্যবিবাহের পরিমাণ আরো কমিয়ে আনা যায় সেজন্য যৌথভাবে কাজ করছে ইউনিসেফ এবং বাফুফে। কিভাবে বাল্যবিবাহ ঠেকানো যায় তার ওপর বুধবার অনুষ্ঠিত হয়েছে একটি ট্রেনিং প্রোগ্রাম। অনলাইন ফ্লাটফর্মে হওয়া এই ট্রেনিং প্রোগ্রামে বাফুফে ও ইউনিসেফের কর্মকর্তারা ছাড়াও অংশ নিয়েছেন বাফুফে ক্যাম্পের নারী ফুটবলাররা, নারী দলের কোচিং স্টাফ ও গ্রাসরুট পর্যায়ের আরো অনেক কোচ। এই প্রোগ্রামে মেয়েদের বাল্যবিবাহ ঠেকানোর কৌশল শেখানো হয়েছে উল্লেখ করে বাফুফের মহিলা উইংয়ের চেয়ারপার্সন ফিফার কাউন্সিল মেম্বার এবং এএফসি ও বাফুফের নির্বাহী কমিটির সদস্য মাহফুজা আক্তার কিরণ বলেছেন, ‘যেখানে মেয়েদের ফুটবল ট্রেনিং হয়ে থাকে, সেখানকার মেয়েদের বাল্যবিবাহ প্রটেক্ট করার বিষয়টি কিভাবে করা যায় তা শেখাবেন নারী ফুটবলাররা। বাল্যবিবাহে নিরুৎসাহিত করার পাশাপাশি ফুটবলে কিভাবে ক্যারিয়ার গড়ে তোলা যায় সে বিষয়ে কিশোরীদের উদ্বুদ্ধকরণের বিষয়টি শেখানো হয়েছে এই ট্রেনিং প্রোগ্রামে।’
এই ট্রেনিং প্রোগ্রামে আমাদের ক্যাম্পের ৪৫ জনের মতো মেয়ে অংশ নেন। পাশাপাশি আমাদের কোচিং স্টাফের সবাই এবং বাফুফের গোলরক্ষক কোচ বিপ্লব ভট্টাচার্য্যসহ আরো কয়েজন কোচ অংশ নেন।