বার্ন ইউনিটের জায়গা খালি করে দ্রুত হস্তান্তর

26

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের গোঁয়াছি বাগান এলাকায় বিশেষায়িত বার্ন ইউনিট নির্মাণে প্রস্তাবিত জায়গা খালি করে দ্রুত চীনা কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের কথা জানিয়েছেন হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
গতকাল রোববার চমেক হাসপাতালে চীনা প্রতিনিধি দলের সাথে এক বৈঠক তিনি এ কথা বলেন। এসময় তিনি বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।
শিক্ষা উপমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালকে আধুনিক হাসপাতাল হিসেবে রূপান্তর করতে কাজ করছেন। যার অংশ হিসেবে এই হাসপাতালে বিশেষায়িত বার্ন ইউনিট নির্মাণ প্রক্রিয়াধীন।
এই বার্ন ইউনিট চালু হলে বৃহত্তর চট্টগ্রামের সাধারণ মানুষের আধুনিক মানের উন্নত চিকিৎসা পাওয়া অনেক সহজ হবে। আর আগুনে পোড়া রোগীদের ঢাকায় যেতে হবে না, চট্টগ্রামেই উন্নত চিকিৎসা দেওয়া সম্ভব হবে।
এসময় চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান, চমেক অধ্যক্ষ ডা. সাহেনা আক্তার, উপাধ্যক্ষ ডা. হাফিজুল ইসলাম, সাবেক উপাধ্যক্ষ ডা. নাসির উদ্দিন মাহমুদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান ও চীনা প্রতিনিধি দল সহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আগামী ১০ মার্চ বার্ন ইউনিট স্থাপনের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হবে।এর আগে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সাথে চীনা প্রতিনিধি দলের বেশ কয়েকদফা বৈঠক অনুষ্ঠিত হয়।
জানা যায়, ৮ থেকে ৯ দিনের জন্য চীনা প্রতিনিধি দল চট্টগ্রামে আসেন। তারা চীন থেকে বার্ন ইউনিট নির্মাণের প্ল্যান প্রস্তুত করে এনেছেন। প্রস্তাবিত জায়গাটি চীনা দলের প্রছন্দ হয়েছে। ইতিমধ্যে চীন সরকার বার্ন ইউনিট নির্মাণের জন্য সংশ্লিষ্টদের কাছে ফান্ড হস্তান্তর করেছে। তাই দ্রুত সময়ের মধ্যে এর কার্যক্রম শেষ করতে চান তারা। এজন্য উক্ত সময়ের মধ্যে প্রস্তাবিত জায়গার পরিমাপ নির্ধারণ ও বার্ন ইউনিট নির্মাণ সামগ্রীর দাম যাচাইসহ বিভিন্ন কাজ শেষে গত শুক্রবার একটি সভায় তা তুলে ধরেন তারা।
এছাড়া এটি হবে একটি অত্যাধুনিক বার্ন ইউনিট। যেখানে ১৫০টি শয্যা থাকবে। ১০ শয্যার আইসিইউ এবং ২৫ শয্যার এইচডিইউ থাকবে। আর থাকবে দুটি অস্ত্রোপচার কক্ষ।