বাম গণতান্ত্রিক জোটের অর্ধদিবস হরতাল আজ

6

জ্বালানি তেল, সার, পরিবহন ভাড়া ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে আজ বৃহস্পতিবার অর্ধদিবস হরতাল ডেকেছে বাম গণতান্ত্রিক জোট। হরতাল সফল করতে চট্টগ্রাম জেলার জোটের নেতারা দেশবাসীকে রাজপথে নেমে আসার আহবান জানিয়েছেন।
বুধবার (২৪ আগস্ট) সন্ধ্যায় নগরের পুরান রেল স্টেশন চত্বরে হরতালের সমর্থনে সমাবেশ থেকে জোট নেতারা এই আহবান জানান। সমাবেশ শেষে একটি মশাল মিছিল নগরের বিভিন্ন সড়কে প্রদক্ষিণ করে।
বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলার সমন্বয়ক শফিউদ্দিন কবির আবিদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ-এর চট্টগ্রাম জেলার ইনচার্জ আল কাদেরী জয়, বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলার সদস্য জাহেদুন্নবী কনক। সমাবেশ পরিচালনা করেন- বাসদ, চট্টগ্রাম জেলার সদস্য রায়হান উদ্দিন।
সমাবেশে বক্তারা বলেন, সরকার বর্তমান সংকটে মানুষ বাঁচাতে দায়িত্বশীল আচরণ না করে নিত্যপণ্যের দাম বাড়িয়েই চলেছে। স¤প্রতি মোটা চালসহ চালের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবে সার সহ সবকিছুর দাম বেড়েছে। মূল্যবৃদ্ধি মানুষের জীবনকে একেবারেই অতিষ্ঠ করে তুলেছে। এই মূল্যবৃদ্ধি মানুষ কোনোভাবেই সহ্য করতে পারছে না।
তারা বলেন, সারাদেশের মানুষ এক দুর্বিষহ জীবনযাপন করছে। আমরা ধারাবাহিক লড়াই-সংগ্রামের মধ্যে আছি, হরতাল আহŸান করেছি। সারাদেশের মানুষ আমাদের কর্মসূচির প্রতি স্বতঃস্ফূর্ত সমর্থন ব্যক্ত করেছে। এর মধ্যে পানির দাম সেপ্টেম্বর থেকে আবারও বাড়ানোর ঘোষণা দিয়ে রেখেছে। বিদ্যুতের দাম বাড়ানোরও পাঁয়তারা চলছে। মূল্যবৃদ্ধির যাতাকলে সারাদেশে শ্রমজীবী মানুষই সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে।
বাম নেতৃবৃন্দ বলেন, আজকে সরকার তার সকল প্রকার দুর্নীতি ও লুটপাটের ভার চাপিয়ে দিচ্ছে জনগণের উপর। তাই এই অন্যায় দুঃশাসন ও লুটপাটের বিরুদ্ধে দরকার জনগণের সম্মিলিত প্রতিরোধ।
এই সম্মিলিত প্রতিরোধের ধারবাহিকতায় ও জ্বালানি তেল, সার, পরিবহন ভাড়া সহ সকল প্রকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ ২৫ আগস্ট বাম গণতান্ত্রিক জোট আহুত আধাবেলা হরতালে সর্বস্তরের জনগণকে অংশগ্রহণের আহবান জানান তারা। বিজ্ঞপ্তি