বান্দরবান অগ্রণী ব্যাংকের সাবেক ম্যানেজার আটক

53

বান্দরবান অগ্রণী ব্যাংকের সাবেক ম্যানেজার নিবারণ চন্দ্র তঞ্চঙ্গ্যাকে (৫৯) আটক করা হয়েছে। মসলা চাষীদের বিতরণের অর্থ-আত্মসাতের ঘটনায় দায়েরকৃত মামলায় গতকাল রবিবার চট্টগ্রাম থেকে তাকে আটক করা হয়। এ মামলায় নিবারণ চন্দ্র তঞ্চঙ্গ্যাসহ আসামি ৫ জন।
মামলার বাদী দুর্নীতি দমন কমিশন (দুদক) চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা মুহাম্মদ জাফর সাদেক শিবলী বলেন, আদা-হলুদ চাষের জন্য ২০১১-১২ এবং ২০১২-১৩ অর্থ সালে বান্দরবান জেলায় ৩০টি ঋণের মধ্যে অগ্রণী ব্যাংকের বান্দরবানের সাবেক মাঠকর্মী জ্যোতিষ কুমার খীসা ও জ্ঞান চাকমা ১১টি করে ২২টি ঋণের অনুমোদনের জন্য সুপারিশ করেন। আর মাঠকর্মী হীরেন্দ্র লাল চাকমা ৮টি ঋণের অনুমোদনের জন্য সুপারিশ করেন। কিন্তু তিনজন মাঠকর্মীর সুপারিশকৃত ৩০টি ঋণের অনুমোদনকারী কর্মকর্তা ছিলেন বান্দরবান অগ্রণী ব্যাংকের সাবেক শাখা ব্যবস্থাপক নিবারণ চন্দ্র তঞ্চঙ্গ্যা। স্থানীয় দালাল ক্যচিঅং মারমা প্রায় সবকটি ঋণের বিপরীতে গ্রাহকদের নিকট থেকে ছবি এবং জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করে নিজেই আবেদন ফরম পূরণ, স্বাক্ষর প্রদানসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে জমা দেন।
৩০টি ঋণের বিপরীতে অগ্রণী ব্যাংক বান্দরবান শাখা হতে ২৮ লাখ ৯০ হাজার টাকা পাহাড়িদের আদা ও হলুদ চাষীদের মাঝে বিতরণ করা হবে দেখিয়ে উত্তোলন করা হয়। কিন্তু পরবর্তীতে কয়েকজন চাষীকে এক লাখ ২০ হাজার টাকা প্রদান করে বাকী ২৭ লাখ ৭০ হাজার টাকা আত্মসাত করেন। যা সুদাসলে মোট ৫০ লাখ ২২ হাজার ৫০৫ টাকা হয়েছে। তদন্তে আত্মসাতের বিষয়টি প্রমাণিত হওয়ায় অভিযুক্ত ৫ জনের বিরুদ্ধে দুদকে মামলা করা হয়।
এদিকে দুদকের (চট্টগ্রাম-২) উপ-পরিচালক মাহবুবুল আলম বলেন, মসলা চাষীদের মাঝে বিতরণের নামে ব্যাংকের অর্থ-আত্মসাতের মামলায় প্রধান আসামি অগ্রণী ব্যাংক বান্দরবান শাখার সাবেক ম্যানেজার নিবারণ চন্দ্র তঞ্চঙ্গ্যাকে আটক করা হয়েছে। অন্য আসামিদেরও আটকের চেষ্টা চলছে। মামলার তদন্তকালে আত্মসাতের ঘটনায় অন্যকারও সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেওয়া হবে।