বান্দরবানে ২ দিনের লোকজ মেলা ও পিঠা উৎসব

13

পূর্বদেশ ডেস্ক

পর্যটক ও স্থানীয়দের বিনোদনের জন্য বান্দরবান জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে শুরু হয়েছে ২ দিনব্যাপী লোকজ মেলা, পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান। গতকাল শুক্রবার বিকেলে বেলুন ও শাস্তির প্রতীক পায়রা উড়িয়ে এই মেলার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এ সময় মেলা প্রাঙ্গণে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বিভিন্ন সম্প্রদায়ের স্টল পরিদর্শন করেন তিনি। খবর বাংলানিউজের
অনুষ্ঠানে মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন হওয়ার ফলে বাংলাদেশের ৬৪টি জেলার মধ্যে শ্রেষ্ঠ জেলা হবে বান্দরবান। আমাদের আরও আধুনিক হতে হবে। তবে সেটা নিজের ঐতিহ্য, সংস্কৃতিকে ভুলে নয়। আধুনিক হতে হবে এজন্য যে, বান্দরবান এখন পর্যটন নগরী। এসময় বান্দরবান পার্বত্য জেলার ১২টি জাতিগোষ্ঠীর কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য পর্যটকদের কাছে তুলে ধরতে আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, থানচি উপজেলায় বড় পাথর তমা-তুঙ্গী, নাফাকুম এখন আতঙ্ক নয়, পর্যটকদের জন্য আকর্ষণীয় পর্যটনকেন্দ্র হিসেবে পরিচিত। পর্যটনের অপার সম্ভাবনা আর উন্নয়নের ফলে প্রতিদিন অসংখ্য পর্যটকের আগমন ঘটছে এবং আগামীতেও আরও পর্যটক বান্দরবান ভ্রমণে আসবে।
তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন হওয়ার ফলে রাতে ঢাকা থেকে বাসে এসে সকালে বান্দরবান পৌঁছে সারাদিন ঘুরেফিরে আবার রাতেই ঢাকায় রওয়ানা দিতে পারছেন পর্যটকরা। এই উন্নয়ন সমষ্টিগতভাবেই হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানে। প্রধানমন্ত্রী উন্নয়ন পরিকল্পনা নেন, আর তা সুন্দরভাবে বাস্তবায়ন করেন। যার ফলে সাধারণ মানুষ উপকৃত হয়। অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখতে গিয়ে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, বান্দরবান একটি পর্যটন জেলা আর এই পর্যটন জেলায় প্রতিদিন অসংখ্য পর্যটক আসেন। তাদের সার্বিক ভ্রমণ ও নিরাপদ করতে প্রশাসন প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।